সদ্য সংবাদ

বিভাগ: পতনউষার

কমলগঞ্জে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত

কমলকুঁড়ি রিপোর্ট

Pic-Good N-1
“পরিষ্কার হাত সুস্বাস্থ্যের একটি কৌশল” এই প্রতিপাদ্য নিয়ে মৌলভীবাজারের কমলগঞ্জে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়েছে। সোমবার (১৫ অক্টোবর) বিকাল ৩টায় আন্তর্জাতিক বেসরকারি সংস্থা গুড নেইবারস বাংলাদেশ মৌলভীবাজার সিডিপির আয়োজনে শুরুতের র‌্যালী অনুষ্টিত হয়।

Pic- Good Nর‌্যালী শেষে আদমপুরস্থ গুড নেইবারসের কার্যালয়ে ব্যবস্থাপক রিমো রনি হালদারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. মুুন্না সিনহা। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সভাপতি পিন্টু দেবনাথ। একে বাংলা স্কুলের শিক্ষক সুরচন্দ্র সিংহ এর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন সিডিপি মেডিকেল অফিসার ডা: শ্রীনিবাস দেবনাথ, হেলথ অফিসার মো: রিপন মিয়া প্রমুখ।
বক্তরা দিনটির তাৎপর্য্য, হাত ধোয়ার উদ্দেশ্য ও কৌশল সম্পর্কে গুরত্বপূর্ণ আলোচনা করেন।

অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থীদের মধ্যে স্বাস্থ্য সামগ্রী হিসাবে একটি করে সাবান বিতরণ করা হয়।

কমলগঞ্জে পুষ্টির মান উন্নয়ন বিষয়ক ২ দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন

received_359532558188313
কমলকুঁড়ি রিপোর্ট

মৌলভীবাজারের কমলগঞ্জে কমিউনিটি গ্রুপ মেম্বারদের পুষ্টি সম্পর্কিত জ্ঞান ও কমিউনিটি ক্লিনিক পুষ্টির মান উন্নয়নে তাদের ভূমিকা বিষয়ক দু’দিনের প্রশিক্ষণ উদ্বোধন করা হয়েছে।

পতনঊষার ইউনিয়ন পরিষদ মিলনায়তনে (১৪ অক্টোবর রবিবার) সকালে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে প্রশিক্ষণের উদ্বোধন করেন ইউপি চেয়ারম্যান ইঞ্জিঃ তওফিক আহমদ বাবু। সূচনা প্রকল্পের আয়োজনে প্রশিক্ষণে দু’দিনব্যাপী প্রশিক্ষণে উপস্থিত ছিলেন কমলকুঁড়ি পত্রিকার সম্পাদক পিন্টু দেবনাথ, ইউপি সদস্য আশিক মিয়া, এখলাছ মিয়া, সূচনার প্রশিক্ষক সৈয়দ আব্দুস সামাদ, সাইকা উম্মাশীহ, সূচনার এফ এফ পিউলী রানী দেবনাথ, সবুজ চন্দ্র শীল প্রমুখ।

প্রশিক্ষণে শ্রীসূর্য কমিউনিটি ক্লিনিক ও গোবিন্দপুর কমিউনিটি ক্লিনিকের ৩৪ জন প্রশিক্ষনার্থী অংশগ্রহণ করে।

কমলগঞ্জের ব্র্যাক বিতর্ক বিকাশ প্রতিযোগিতায় কালী প্রসাদ উচ্চ বিদ্যালয় বিজয়ী

কমলকুঁড়ি রিপোর্ট

Pic-k
মৌলভীবাজারের কমলগঞ্জে ব্র্যাক বিতর্ক বিকাশ প্রতিযোগিতা-২০১৮ অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১০ অক্টোবর) সকাল ১১টায় কমলগঞ্জ মডেল সরকারি উচ্চ বিদ্যালয় মিলনায়তনে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় বিষয় ছিল “শিক্ষার্থীদের উন্নতির জন্য পাঠবাই যথেষ্ট” এর পক্ষে অবস্থান নেয় কালী প্রসাদ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ও বিপক্ষে অবস্থান নেয় কমলগঞ্জ মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী। বিচারক হিসাবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ সরকারি গণমহাবিদ্যালয়ের প্রভাষিকা হামিদা খাতুন, প্রভাষিকা শাহরিয়ার জেবিন, আব্দুল গফুর চৌধুরী মহিলা কলেজের প্রভাষিকা রাবেয়া খাতুন। মর্ডারেটর হিসাবে দায়িত্ব পালন করেন ব্র্যাক শিক্ষা কর্মসূচির কর্মকর্তা মো: আনোয়ার হোসেন। কোচ এর দায়িত্ব পালন করেন কালী প্রসাদ উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক গোলাম মাহবুব চৌধুরী।
ব্র্যাক বিতর্ক প্রতিযোগিতায় “শিক্ষার্থীদের উন্নতির জন্য পাঠ্যবই যথেষ্ট” পক্ষের দল কালী প্রসাদ বিদ্যালয় বিজয়ী হয়। পক্ষে শিক্ষার্থী আফিয়া শারমিন চৌধুরী (৯ম শ্রেণী), লাফিছা জান্নাত চৌধুরী (৯ম শ্রেণী), শাকেরা আক্তার (৭ম শ্রেণী) ও সিগ্ধা গোস্বমী অংশগ্রহণ করেন।

কমলগঞ্জে যুবলীগ-ছাত্রলীগের আনন্দ মিছিল

কমলকুঁড়ি রিপোর্ট

Kamalgonj Mayor Juboligue-Studentligue Pic
২১ আগস্ট গ্রেনেড হামলার মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ জড়িতদের রায় ঘোষণা করায় মৌলভীবাজারের কমলগঞ্জে রায়কে অভিনন্দন জানিয়ে আনন্দ মিছিল করেছে যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা। বুধবার (১০ অক্টোবর) দুপুরে কমলগঞ্জ উপজেলা চৌমুহনা চত্বরে কমলগঞ্জ উপজেলা যুবলীগের আহবায়ক পৌর মেয়র মো: জুয়েল আহমেদ, উপজেলা ছাত্রলীগের সভাপতি রাহাত ইমতিয়াজ রিপুল, সাধারণ সম্পাদক সাকের আলী সজীবের নেতৃত্বে নেতাকর্মীরা অবস্থান নেয়। পরে উপজেলা, পৌর ও কলেজ ছাত্রলীগের নেতাকর্মীরা মোটর শোভাযাত্রা সহকাওে উপজেলার গুরুত্বপূর্ণ বিভিন্ন সড়কে শোডাউন ও আনন্দ মিছিল করে। কমলগঞ্জ উপজেলার সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি যাতে অবনতি না ঘটে সেজন্য সতর্ক অবস্থানে রয়েছে কমলগঞ্জ থানা পুলিশ।

কমলগঞ্জে জুবেদা খাতুন ফাউন্ডেশন ট্রাষ্টের উদ্যোগে শারদীয় দূর্গোৎসব উপলক্ষে দরিদ্রদের মধ্যে নগদ অর্থ বিতরণ

কমলকুঁড়ি রিপোর্ট
Jubada-1মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ১নং রহিমপুর ইউনিয়নের দেবীপুর সার্বজনীন দেবালয়ে বুধবার (১০ অক্টোবর) সকাল ১১ টায় জুবেদা খাতুন ফাউন্ডেশন ট্রাষ্টের উদ্যোগে ট্রাষ্টের চেয়ারম্যান, কমলগঞ্জ সমিতির সভাপতি যুক্তরাজ্য প্রবাসী জনাব ফারুক আহমেদ ও তাঁর পারিবারিক বন্ধু ডাঃ প্রতিভা চক্রবর্তী, শ্রীমতি শাশ্বতী বসু ও শ্রীমতি বুলা মিত্র ও মি. ভাস্কর প্যাটেল এর আর্থিক সহযোগিতায় শারদীয় দূর্গোৎসব উপলক্ষে সনাতনী ধর্মাবলম্বী দরিদ্রদের মধ্যে নগদ অর্থ বিতরণ করা হয়েছে।
Jubada-2কালী প্রসাদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সত্যেন্দ্র কুমার পালের সভাপতিত্বে ও কমলকুঁড়ি পত্রিকার সম্পাদক পিন্টু দেবনাথ এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জুবেদা খাতুন ফাউন্ডেশন ট্রাষ্টের প্রধান সমন্বয়কারী ও কমলগঞ্জ বিআরডিবি চেয়ারম্যান মো: ইমতিয়াজ আহমেদ বুলবুল। গেষ্ট অব অনার হিসাবে উপস্থিত ছিলেন ১নং রহিমপুর ইউনিয়ন পরিষদের (স্বর্ণপদকপ্রাপ্ত) চেয়ারম্যান মো: ইফতেখার আহমেদ বদরুল।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সমাজসেবক দিপক কান্তি রায়, গণেশ চন্দ্র শীল,  নরোত্তম বর্ধন, রহিমপুর ইউপি সাবেক সদস্য গৌরাঙ্গ মালাকার প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে গীতা পাঠ করেন বিশিষ্ট সনাতনী চিন্তাবিদ প্রমোদ রঞ্জন দেবনাথ।
অনুষ্ঠানে ৭৬ জন সনাতন ধর্মাবলম্বী অসহায় দরিদ্রদের মধ্যে নগদ ১৪শ’ টাকা করে ১ লক্ষ ৬ হাজার ৪শ’ টাকা বিতরণ করা হয়েছে।
3অনুষ্টানে আর্থিক অনুদান দাতার মঙ্গলকামনাসহ বিশ্বের শান্তি কামনায় বিশেষ প্রার্থনা করা হয়। অনুদানপ্রাপ্তরা শারদীয় দুর্গাপুজা উপলক্ষে এই আর্থিক অনুদান পেয়ে তারা আনন্দিত এবং উল্লেসিত। এজন্য ফারুক আহমেদ ও তাঁর পারিবারিক বন্ধু ডাঃ প্রতিভা চক্রবর্তী, শ্রীমতি শাশ্বতী বসু ও শ্রীমতি বুলা মিত্র ও মি. ভাস্কর প্যাটেল এর প্রতি গভীর কৃতজ্ঞতা জানান। তারা বলেন, প্রবাসের থেকেও বাংলাদেশের অসহায় মানুষদের সাহায্য সহযোগিতা করে যাচ্ছেন এজন্য পরমকরুণাময়ের কাছে বিশেষ প্রার্থনা জানান তাঁরা যেন সবসময় সুস্থ থাকেন এবং দীর্ঘায়ু কামনা করেন।
অনুষ্ঠানে শ্রমতি বুলা মিত্রের দাদা সবির কুমার বসুর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয় ও তাঁর আত্মার শান্তি কামনা করে  উপস্থিত সকলই আশির্বাদ করেন যেন তিনি স্বর্গবাসী হন।
2

পরিশেষে উপস্থিত সকলের মধ্যে মিষ্টি দিয়ে আপ্যায়িত করা হয়।
উল্লেখ্য, জুবেদা খাতুন ফাউন্ডেশন ট্রাষ্ট দীর্ঘদিন ধরে বাংলাদেশে অসহায় দরিদ্রদের মধ্যে কাজ করে যাচ্ছে। পূজা উপলক্ষে সহায়তা, ঈদ উপলক্ষে সহায়তা প্রদান। শীত এলে শীতার্ত গরীব মানুষের শীতবস্ত্র প্রদান, শিক্ষার্থীদের লেখাপড়ার খরচসহ যাবতীয় কার্যক্রম করে যাচ্ছে।

কমলগঞ্জে খাদ্য সামগ্রী বিতরণ

কমলকুঁড়ি রিপোর্ট

মৌলভীবাজারের কমলগঞ্জে বিগত বন্যায় ক্ষতিগ্রস্থ পরিবারের মধ্যে উপাধ্যক্ষ ড. মো: আব্দুস শহীদ এমপি’র পক্ষ থেকে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। আজ সোমবার (৮ অক্টোবর) দুপুরে মুন্সীবাজারস্থ হরিস্মরণ গ্রামে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে ১২০ পরিবারের মধ্যে খাদ্র সামগ্রী বিতরণ ক2রেন সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সাবেক চিফ হুইপ বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ উপাধ্যক্ষ ড. মো: আব্দুস শহীদ এমপি। মুন্সীবাজার ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল মোতালিব তরফদারের সভাপতিত্বে ও যুবলীগ নেতা বিকাশ পালের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগ সভাপতি এম মোসাদ্দেক আহমেদ মানিক, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ আসাদুজ্জামান। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কমলকুঁড়ি পত্রিকার সম্পাদক পিন্টু দেবনাথ, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক শাহীন আহমেদ, মুন্সীবাজার ইউপি প্যানেল চেয়ারম্যান সফিকুর রহমান, ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক শহীদ আহমদ প্রমুখ।

অন্যদিকে রহিমপুর ই1উনিয়নে ১০০ পরিবারের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে খাদ্য সামগ্রী বিতরণ করেন সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সাবেক চিফ হুইপ বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ উপাধ্যক্ষ ড. মো: আব্দুস শহীদ এমপি রহিমপুর ইউপি চেয়ারম্যান ইফতেখার আহমেদ বদরুল এর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগ সভাপতি এম মোসাদ্দেক আহমেদ মানিক, অফিসার ইনচার্জ আরিফুর রহমান, মুন্সীবাজার ইউপি চেয়ারম্যান আব্দুল মোতালিব তরফদার, উপজেলা বিআরডিবি চেয়ারম্যান ইমতিয়াজ আহমেদ বুলবুল প্রমুখ।

কমলগঞ্জে সনাতন চেতনা আন্দোলনের বস্ত্র বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত

কমলকুঁড়ি রিপোর্ট

Pic- MB
মৌলভীবাজারের কমলগঞ্জে সনাতন চেতনা আন্দোলন মুন্সীবাজার আঞ্চলিক শাখার আয়োজনে শুক্রবার (৫ অক্টোবর) বিকালে মুন্সীবাজার সার্বজনীন দুর্গাবাড়ীতে আসন্ন শারদীয় দূর্গোৎসব উপলক্ষে দরিদ্রদের মধ্যে বস্ত্র বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শাখার সভাপতি কালীপদ দেবনাথ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সনাতন চেতনা আন্দোলন মৌলভীবাজার জেলা সভাপতি ডা: বাসুকী রঞ্জন ধর। কালীপদ দেব এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সহসভাপতি অশোক বিজয় দেব কাননগো কাজল, সহসভাপতি অসিত দেব, সাধারণ সম্পাদক এডভোকেট দীপ্তেন্দু দাশগুপ্ত কাজল, যুগ্ম সম্পাদক এডভোকেট দিপক কুমার ধর, যুগ্ম সম্পাদক অবিনাশ দেব, কোষাধ্যক্ষ শুভ্রাংশ নারায়ন মল্লিক, হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদ কমলগঞ্জ শাখার সাংগঠনিক সম্পাদক প্রমোদ চন্দ্র দেবনাথ, কমলগঞ্জ প্রেসক্লাব সহসভাপতি প্রনীত রঞ্জন দেবনাথ, পত্রিকার সম্পাদক পিন্টু দেবনাথ, শিক্ষক প্রসেনজিৎ চন্দ, মুন্সীবাজার দুর্গাবাড়ীর সাধারণ সম্পাদক পীযুষ কান্তি রায়, সনাতন চেতনা আন্দোলন মুন্সীবাজার আঞ্চলিক শাখার সাংগঠনিক সম্পাদক বিধান দাস চৌধুরী, গৌরাঙ্গ দাস, মিশন দাস, গঙ্গেশ দেবনাথ, দিলীপ ঘোষ, উপেন্দ্র শব্দকর প্রমুখ। অনুষ্ঠানে প্রায় অর্ধশতাধিক দরিদ্রদের মধ্যে শাড়ী ও ধূতি বিতরণ করা হয়।

কমলগঞ্জে ৪র্থ জাতীয় উন্নয়ন মেলা অনুষ্ঠিত

কমলকুঁড়ি রিপোট

2
“উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ” এই শ্লোগানে মৌলভীবাজারের কমলগঞ্জে ৪র্থ জাতীয় উন্নয়ন মেলা অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার (৪ অক্টোবর) সকাল সোয়া ১০টায় ৩দিনব্যাপী ভিডিও কনফেরান্সের মাধ্যমে সারাদেশে ঢাকায় গণভবণ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়ন মেলার শুভ উদ্বোধন করেন। উদ্বোধনের পর কমলগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালী উপজেলা পরিষদ থেকে বের হয়ে কমলগঞ্জ সরকারি মডেল উচ্চ বিদ্যালয় ঘরে এসে উপজেলা পরিষদে এসে সমাপ্ত হয়। পরে উপজেলা পরিষদ সম্মুখে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক এর সভাপতিত্বে ও শিক্ষক মোশাহিদ আলীর সঞ্চালনায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান ও কেন্দ্রীয় আওয়ামীলীগের নির্বাহী সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ অধ্যাপক মো: রফিকুর রহমান।

1

অনুষ্ঠানে অতিথি হিসাবে বক্তব্য রাখেন কমলগঞ্জ পৌরসভার মেয়র মো: জুয়েল আহমেদ, রহিমপুর ইউপি চেয়ারম্যান ইফতেখার আহমেদ বদরুল, আলীনগর ইউপি চেয়ারম্যান ফজলুল হক বাদশা, কমলগঞ্জ সদর ইউপি চেয়ারম্যান আব্দুল হান্নান, মুন্সীবাজার ইউপি চেয়ারম্যান আব্দুল মোতালিব তরফদার, ব্টিারডিবি চেয়ারম্যান ইমতিয়াজ আহমেদ বুলবুল, পতনঊষার ইউপি চেয়ারম্যান ইঞ্জিনিয়ার তওফিক আহমেদ বাবু, সাংবাদিক আব্দুল হান্নান চিনু প্রমুখ।

3

অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা, রাজনৈতিক, জনপ্রতিনিধি, সাংবাদিক, শিক্ষক, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যসহ বিভিন্ন শ্রেণী পেশার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পরে অতিথিরা মেলার ষ্টল পরিদর্শন করেন।
৪র্থ উন্নয়ন মেলায় সরকারি, বেসরকারী মিলে প্রায় ৬০টি মেলার ষ্টল বসে। অনুষ্ঠানে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

4

অনুষ্ঠানে উন্নয়ন মেলায় জনতা ব্যাংক লিমিটেড ভানুগাছ শাখার আয়োজনে নারী উন্নয়নে নারী কর্মসংস্থাপন খাতে বিভা রানী পালকে ৩৫ হাজার টাকা প্রদান করা হয়। এসময় ব্যাংকের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ইসলামপুরে বৈদ্যুতিক শর্টে আহত হয়ে চা বাগান কর্মচারীর মৃত্যু

কমলকুঁড়ি রিপোর্ট

20
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ইসলামপুর ইউনিয়নের সীমান্তবর্তী চাম্পরায় চা বাগান কারখানায় বৈদ্যুতিক শর্টে আঘাত পেয়ে আহতাবস্থায় একজন কর্মচারীর মৃত্যু হয়েছে। নিহত কর্মচারী চাম্পারায় চা বাগানের ওয়েল্ডিং কর্মকর্তা মহব্বত আলী (৫৪)। শনিবার সকাল ১১ টায় চাম্পারায় চা বাগান কারখানায় দুর্ঘটনাটি ঘটলে মৌলভীবাজার সদর হাসপাতালে নেওয়ার পর তার মৃত্যু হয়।
চাম্পরায় চা বাগান সূত্রে জানা যায় এ বাগানের ওয়েল্ডিং কর্মকর্তা মহব্বত আলী কারখানায় ওয়েল্ডিং-এর কাজ করছিলেন। সকাল ১১টার দিকে আকস্মিকভাবে বৈদ্যুতিক শর্টে তিনি ছিটকে পড়ে গুরুতরভাবে আহত হন। পরে তাকে উদ্ধার করে দ্রুত মৌলভীবাজার সদর হাসপাতালে নেওয়ার পর তার মৃত্যু হয়।
চাম্পারায় চা বাগান ব্যবস্থাপক মো. শামছুল ইসলাম (সেলিম) ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, এ সময় তিনি চা বাগানের প্লান্টেশন এলাকা পরিদর্শনে ছিলেন। ঘটনার পর তাকে দ্রুত মৌলভীবাজার সদর হাসপাতালে নেওয়ার পর তার মৃত্যু হয়। তিনি আরো বলেন, নিহত কর্মচারী চাম্পারায় চা বাগানের ওয়েল্ডিং কর্মকর্তা মহব্বত আলী খুবই ভাল লোক ছিল। তার বাড়ি চাম্পারায় চা বাগানেই। বাগানের ওয়েল্ডিং কর্মকর্তার মৃত্যু পরবর্তী সকল প্রকার ব্যবস্থা বাগানের পক্ষ থেকে করা হচ্ছে।

কমলগঞ্জে উদ্ধার হওয়া মস্তক বিহীন লাশের মস্তক উদ্ধার ॥ আটক-৩

কমলকুঁড়ি রিপোর্ট

Kamalgonj Pic
মৌলভীবাজারের কমলগঞ্জের মাধবপুর ইউনিয়নের সীমান্তবর্তী ধলই চা বাগান থেকে উদ্ধার হওয়া বৈষ্ণবী ইরানী তাঁতীর মূল হত্যাকারীকে সিলেট থেকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশের উপস্থিতিতে খন্ডিত মস্তক ত্রিপুরা সীমান্তবর্তী নো-ম্যান্স ল্যান্ড এলাকা থেকে বের করে দিয়েছে হত্যাকারী। এ ঘটনায় অধিকতর জিজ্ঞাসাবাদের জন্য হত্যাকারীসহ তিনজনকে কমলগঞ্জ থানায় আটক রাখা হয়েছে।
গত শনিবার (২২ সেপ্টেম্বর) বিকাল ৪টায় ধলই চা বাগানের ১নং প্লান্টেশন এলাকা থেকে মস্তকবিহিন অবস্থায় বৈষ্ণবী ইরানী তাঁতী (২৫)-র লাশ পুলিশ উদ্ধার করেছিল। সে শ্রীমঙ্গল উপজেলার কালিঘাট চা বাগানের দেব তাঁতী ও সেতু তাঁতীর মেয়ে। গত বুধবার সে নিজ বাসা থেকে বের হওয়ার পর শনিবার সকালে ধলই চা বাগানের প্লান্টেশন এলাকায় মস্তকবিহিন অবস্থায় তার লাশ দেখতে পায় চা শ্রমিকরা। এ দিন বিকালে কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আরিফুর রহমানের নেতৃত্বে পুলিশ মস্তকবিহিন বৈষ্ণবীর লাশ উদ্ধার করেছিল।
এ মামলার তদন্তকারী কর্মকর্তা কমলগঞ্জ থানার উপ-পরিদর্শক চম্পক দাম জানান, প্রাথমিক তদন্তে এ হত্যাকান্ডের অনেক তথ্য বের হলেও ঘটনার তথ্য সংগ্রহে সন্দেহজকভাবে ধলই চা বাগানের দয়াল সেতু,রতন, দুদু ও হাসান নামের ৪জনকে থানায় এনে জিজ্ঞাসাবাদ করা হলে ইউপি চেয়ারম্যান পুষ্প কুমার কানুর জিম্মায় তাদের ছেড়ে দেওয়া হয়। পরে ধলই চা বাগানের পঞ্চায়েত কমিটিসহ সাধারণ চা শ্রমিকদের সময় বেঁধে দিয়ে ঘটনার সাথে জড়িতদের খোঁজে বের করতে সহায়তা চাওয়া হয়েছিল। ফলে ২৬ সেপ্টেম্বর রাতে। রাতের আঁধারে নিহত বৈষ্ণবীর ব্যবহৃত কাপড়ের বেগসহ আরও কিছু সামগ্রী লাশ উদ্ধারের স্থানে ফেলে যায় কে বা কাহারা।

Kamalgonj Pic-1
ফেলে যাওয়া কাপড়ের সাথে নিহত বৈষ্ণবীর মুঠোফোনের নম্বরসহ আরও কয়েকটি নম্বর পাওয়া যায়। এগুলো ট্রেক করে পুলিশ শমশেরনগর চা বাগানের অধীন দেওছড়া চা বাগানের বাবুল দাস (২৪) কে আটক করে। পরে তাকে সাথে নিয়ে সিলেট শহরের মেহেদী বাগ এলাকা থেকে ধলই চা বাগানের বিক্রম দাসের ছেলে বাবলু দাসকে গ্রেফতার করা হয়। গ্রেফতার হওয়া বাবলু দাসই বৈষ্ণবী ইরানী তাঁতীর মূল হত্যাকারী। সে লাশ উদ্ধারের দিন সকাল ৭টায় বাবার চিকিৎসার নাম করে সিলেট চলে যায়।
গ্রেফতার বাবলু দাসের দেওয়া তথ্যে তাকে সাথে নিয়ে কমলগঞ্জ-শ্রীমঙ্গল সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. আশরাফুজ্জামান, কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আরিফুর রহমান, পরিদর্শক(তদন্ত) সুধীন চন্দ্র দাস ও তদন্তকারী কর্মকর্তা গতকাল শুক্রবার সকাল ৯টায় ধলই চা বাগানের ত্রিপুরা সীমান্তবর্তী নাউকুছি এলাকার নো-ম্যান্স ল্যান্ড থেকে খন্ডিত মস্তক উদ্ধার করেন।
তদন্তকারী কর্মকর্তা উপ-পরিদর্শক চম্পক দাম বলেন, বাবলু দাস একাই বৈষ্ণবী ইরানী তাঁতীকে হত্যা করেছে বলে স্বীকার করলে ধারনা করা হচ্ছে এ ঘটনায় আরও কয়েকজন জড়িত আছে। তাই কমলগঞ্জ থানায় এখন বাবলু দাস, ধলই চা বাগানের বাবুল দাস ও দেওছড়া চা বাগানের বাবুল দাসকে আটক রাখা হয়েছে।
কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মো. আরিফুর রহমান মূল হত্যাকারীসহ ৩ জনকে আটকের সত্যতা নিশ্চিত করে বলেন,  খন্ডিত মস্তকও উদ্ধার হয়েছে। এ মামলাটির জোর তদন্তক্রমে আরও কেউ জড়িত থাকলে তাদেরও গ্রেফতার করা হবে বলেও তিনি জানান।