সদ্য সংবাদ

বিভাগ: মৌলভীবাজার

মৌলভীবাজার ৪ টি আসনের মধ্যে ৩টি আওয়ামীলীগ ও ১টি ঐক্যফ্রন্টের প্রার্থীর বিজয়

কমলকুঁড়ি রিপোর্ট

MP

মৌলভীবাজার জেলার ৪টি আসনের মধ্যে ৩টি আওয়ামীলীগ ও ১টি ঐক্যফ্রন্টের প্রার্থী বিজয় লাভ করে।

মৌলভীবাজার-১ (বড়লেখা-জুড়ী) আসনে আওয়ামী লীগ প্রার্থী মো. শাহাব উদ্দিন ৭৭ হাজার ৮শ ৬৩ ভোটের ব্যবধানে হ্যাটট্রিক জয় লাভ করেছেন। গতকাল রবিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে সারা দেশে ভোট গ্রহণ সম্পন্ন হয়।
স্থানীয় সূত্রে প্রাপ্ত তথ্য অনুযায়ী আওয়ামী লীগ প্রাথী মো. শাহাব উদ্দিন নৌকা প্রতীকে ১ লাখ ৪৩ হাজার ৬৭৬ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রাথী নাসির উদ্দিন মিঠু ধানের শীষ প্রতীকে পেয়েছেন ৬৫ হাজার ৮১৪ ভোট। এর আগে তিনি ২০০৮ ও ২০১৪ সালে আওয়ামী লীগের সাংসদ নির্বাচিত হন।
মৌলভীবাজার-২: সিলেট বিভাগ তথা সারাদেশজুড়ে আওয়ামী লীগের প্রার্থীর জয়জয়কারের মধ্যেও জয়লাভ করেছেন মৌলভীবাজার-২ আসনের ঐক্যফ্রন্টের প্রার্থী সুলতান মুহাম্মদ মনসুর আহমদ। ২ হাজার ৫৭২ ভোটের ব্যবধানে জয়লাভ করেছেন তিনি।
এই আসনের মোট ৯৩ কেন্দ্রের মধ্যে সুলতান মনসুর ধানের শীষ প্রতীকে পেয়েছেন ৭৯ হাজার ৭৪২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীকে বিকল্পধারার প্রার্থী এমএম শাহীন পেয়েছেন ৭৭ হাজার ১৭০ ভোট।

মৌলভীবাজার-৩ : মৌলভীবাজার-৩ (সদর-রাজনগর) আসনে ৭৯ হাজার ৯শ ৮৭ ভোটের ব্যবধানে প্রথমবারের মতো জয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী নেসার আহমদ।
রবিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে সারা দেশে ভোট গ্রহণ সম্পন্ন হয়। স্থানীয় সূত্রে ১৬৮টি কেন্দ্র থেকে প্রাপ্ত ফলাফলে জানা যায়, আওয়ামী লীগের প্রার্থী নেসার আহমদ পেয়েছেন ১ লক্ষ ৮৪ হাজার ৫শ ৭৯ ভোট। অপরদিকে তার প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপির ধানের শীষের প্রার্থী নাসের রহমান পেয়েছেন ১ লাখ ৪ হাজার ৫শ ৯২ ভোট।

মৌলভীবাজার-৪: টানা ৬ষ্ঠ বারের মতো আবারো নির্বাচিত হয়েছেন মৌলভীবাজার-৪ (শ্রীমঙ্গল কমলগঞ্জ) সংসদীয় আসনের আওয়ামী লীগের প্রার্থী ড. আব্দুস শহীদ। তার মোট প্রাপ্ত ভোট ২ লক্ষ ১১হাজার ৬১৩টি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী মুজিবুর রহমান ধানের শীষ প্রতীক নিয়ে পেয়েছেন ৯৩ হাজার ২৯৫টি। আওয়ামী লীগের প্রার্থী আব্দুস শহীদ মোট ১ লক্ষ ১৮ হাজার ৩১৮ ভোটের ব্যবধানে বেসরকারী ভাবে বিজয়ী হয়েছেন।
শ্রীমঙ্গল উপজেলা সহকারি রিটার্নিং অফিসারের কার্যালয় হতে প্রাপ্ত তথ্য অনুযায়ী শ্রীমঙ্গল উপজেলার ৮০টি কেন্দ্রে নৌকা প্রতীকে ড. আব্দুস শহীদ মোট ভোট পেয়েছেন ১ লক্ষ ১৪ হাজার ৩৫০ টি, ধানের শীষ প্রতীকে মো. মুজিবুর রহমান চৌধুরী ৪৯ হাজার ৫০৯ ভোট, হাতপাখা প্রতীকে মো. সালাউদ্দিন ৭শ’ ১৭ ভোট এবং উদীয়মান সূর্য প্রতীকে শান্তিপদ ঘোষ ৮৬ ভোট।
কমলগঞ্জ উপজেলা সহকারি রিটার্নিং অফিসারের কার্যালয় হতে প্রাপ্ত তথ্য অনুযায়ী কমলগঞ্জ উপজেলার ৭২টি কেন্দ্রে নৌকা প্রতীকে মো. আব্দুস শহীদ মোট ভোট পেয়েছেন ৯৭ হাজার ২৬৩ টি, ধানের শীষ প্রতীকে মো. মুজিবুর রহমান চৌধুরী ৪৩ হাজার ৭৮৬ ভোট, হাতপাখা প্রতীকে মো. সালাউদ্দিন ৬শ’০৮ ভোট এবং উদীয়মান সূর্য প্রতীকে শান্তিপদ ঘোষ ৬১ ভোট।

শ্রীমঙ্গলে চা শ্রমিক সন্তানদের জন্য নির্মিত হচ্ছে ১০ তলা ছাত্রাবাস

শ্রীমঙ্গল সংবাদদাতা::

মৌলভীবাজারের শ্রীমঙ্গল শহরের মৌলভীবাজার সড়কে অবস্থিত বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের নিজস্ব জমিতে সরকারের অর্থায়নে চা শ্রমিক সন্তানদের জন্য নির্মিত হচ্ছে ১০ তলা বিশিষ্ট বহুবিধ সুবিধাসম্পন্ন ছাত্রাবাস। এ ছাত্রাবাসে শুধুমাত্র চা বাগান শ্রমিকদের পরিবারের গরীব ও মেধাবী ছাত্রছাত্রীরা বিনামূল্যে বা স্বল্পব্যায়ে আবাসন সুবিধা পাবে। ৩০০ আসন বিশিষ্ট নির্মিতব্য এ ছাত্রাবাসে ১৫০টি আসন ছাত্রদের জন্য বাকি ১৫০টি আসন ছাত্রীদের জন্য সংরক্ষিত থাকবে। এ ব্যাপারে সরকার ও বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দের দ্বিপাক্ষিক চুক্তি বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) সন্ধ্যায় শ্রীমঙ্গলস্থ চা শিল্প শ্রম কল্যাণ বিভাগের হলরুমে সম্পন্ন হয়েছে।

সরকারের পক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের পক্ষে শ্রম অধিদপ্তরের মহাপরিচালক অতিরিক্ত সচিব শিবনাথ রায় ও বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের পক্ষে সাধারণ সম্পাদক রামভজন কৈরী চুক্তিনামায় স্বাক্ষর করেন। চুক্তি অনুযায়ী নির্মিতব্য ভবনটির রক্ষণাবেক্ষণ, ছাত্রাবাসসহ সার্বিক কার্যক্রম পরিচালনায় জেলা প্রশাসক বা তাঁর উপযুক্ত প্রতিনিধির সভাপতিত্বে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন শ্রীমঙ্গলস্থ বিভাগীয় শ্রম অধিদপ্তরের ১ জন প্রতিনিধি, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর শ্রীমঙ্গলের ১ জন প্রতিনিধি উপজেলা প্রশাসনের ২ জন প্রতিনিধি, চা শ্রমিক ইউনিয়নের ৬ জন প্রতিনিধি (১ জন সদস্য সচিবসহ) সহ মোট ১১ জনের সমন্বয়ে গঠিত বোর্ড/কমিটি ৩ বছর দায়িত্ব পালন করবেন এবং পরবর্তীতে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় কার্যকরী পরিষদ কর্তৃত গঠিত পরিচালনা কমিটি ভবনের সার্বিক দায়িত্ব গ্রহণ করবেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শ্রম অধিদপ্তর চট্টগ্রাম বিভাগের পরিচালক গিয়াস উদ্দিন আহমদ, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের পক্ষে সভাপতি মাখন লাল কর্মকার, বাংলাদেশ টি এস্টেট স্টাফ এসোসিয়েশনের সভাপতি মাহবুব রেজা, রাজঘাট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাবেক আহ্বায়ক বিজয় বুরার্জী, শ্রীমঙ্গল প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি ইসমাইল মাহমুদ, চা শ্রমিক ইউনিয়নের অর্থ সম্পাদক পরেশ কালিন্দী, বালিশিরা ভ্যালী কমিটির সভাপতি বিজয় হাজরা, সিলেট ভ্যালী সভাপতি রাজু গোয়ালা, মনু-ধলাই ভ্যালী সম্পাদক নির্মল দাস পাইনকাসহ চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির ৩৪ জন সদস্য।

চুক্তি স্বাক্ষরের ব্যাপারে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের পক্ষে সাধারণ সম্পাদক রামভজন কৈরী বলেন, ‘চা শ্রমিক ছাত্রছাত্রীদের জন্য এটি বর্তমান চা শ্রমিকবান্ধব সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ। তিনি দীর্ঘদিন যাবৎ এর জন্য কাজ করছিলেন। শেষ পর্যন্ত অনগ্রসর চা জনগোষ্টির প্রতি প্রধানমন্ত্রীর সদইচ্ছার ফসল।

তিনি আশা করছেন, খুব তাড়াতাড়ি প্রয়োজনীয় কাজ কর্ম শেষে এর নির্মান কাজ শুরু হবে। এটি নির্মিত হবার পর শ্রমিক সন্তানদের শিক্ষাব্যবস্থার উন্নয়ন সাধন হবে। তিনি যুগান্তকারী এ পদক্ষেপের জন্য বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সকল নেতৃবৃন্দ ও চা শিল্পে নিয়োজিত সকল শ্রমিকদের পক্ষ থেকে জননেত্রী শেখ হাসিনা ও তাঁর সরকারকে ধন্যবাদ জানাই।’

মৌলভীবাজারে ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেইক

 

11-750x430
মৌলভীবাজার সংবাদদাতা

বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেইক বলেছেন, একটি শান্তিপূর্ণ, সুষ্ঠু ও নিরপেক্ষ এবং সকল ভোটারের উপস্থিতিতে একটি নির্বাচন অনুষ্ঠিত হোক, এ বিষয়ে মৌলভীবাজারের জেলা প্রশাসকের সাথে কথা বলেছি।

 

শুক্রবার (২৮ ডিসেম্বর) সকাল ১১টায় জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা প্রশাসক মোঃ তোফায়েল ইসলামের সাথে দেখা করে সাংবাদিকদের এ কথা বলেন। তিনি আরো বলেন, ‘নির্বাচনের দিন এটাই দেখার বিষয় হবে যে ভোটাররা ভোটকেন্দ্রে গিয়ে তাদের ভোট দিতে পারছেন কি না।

আমি কোন দলে যোগ দেইনি, আমি আওয়ামী লীগের কর্মী: সুলতান মনসুর

1

কমলকুঁড়ি রিপোর্ট

ডাকসুর সাবেক ভিপি মৌলভীবাজার-২ আসনের ঐক্যফ্রন্টের প্রার্থী সুলতান মনসুর বলেছেন, আমি কোন দলে যোগ দেইনি, আমি আওয়ামী লীগের কর্মী হিসেবে জাতীয় ঐক্যফ্রন্টে যোগ দিয়েছি। শুধু একটি নিবন্ধিত দলের পেপার জমা দিতে হয় বলে আমি গণফোরামের হয়ে মনোনয়ন জমা দিয়েছি নিয়ম রক্ষার জন্য।

বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) দুপুর ১টায় মৌলভীবাজারে প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

এ সময় সুলতান মনসুর অভিযোগ করে বলেন, প্রতীক বরাদ্দ পর্যন্ত সব ঠিক ছিল কিন্তু এর পর থেকে কিছু অতি উৎসাহী পুলিশ এবং মহাজোট প্রার্থী বিকল্পধারার এম এম শাহীনের উগ্র সমর্থক মিলে যখন তখন আমার প্রচারে হামলা করছে। মিথ্যা এবং গায়েবি মামলায় এখন পর্যন্ত ৫ থেকে ৬শ কর্মীকে গ্রেপ্তার করেছে অতি উৎসাহী পুলিশ। এই অবস্থায় প্রতিকূল পরিবেশে আমাকে প্রচার চালাতে হচ্ছে।

তিনি আরও বলেন, ১৯৭১ সালে হানাদার বাহিনী এ দেশের সাধারণ জনগণের সাথে যে বর্বর এবং নির্মম আচরণ করেছিল ঠিক সে রকম হামলা ঘটছে স্বাধীন দেশে আমার নির্বাচনী এলাকা কুলাউড়ায়।

এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি মুজিবুর রহমান মুজিব, সাবেক সাংসদ নবাব আলী আব্বাস, কেন্দ্রীয় বিএনপির সদস্য আবেদ রাজা প্রমুখ।

শ্রীমঙ্গলে ভরতনাট্যম নৃত্য কর্মশালা শুরু

  বিশেষ প্রতিনিধি

10

  শ্রীমঙ্গলে তিনদিনব্যাপি ভরতনাট্যম নৃত্য কর্মশালা আজ বুধবার শহরের খান টাওয়ারে শুরু হয়েছে। নৃত্যাঙ্গন শ্রীমঙ্গল এর আয়োজনে ও নৃত্যাঙ্গনেরর পরিচালক সাজু দেবের সার্বিক ব্যবস্হাপনায় এই কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে নৃত্য কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করছেন কলকাতার নৃত্য প্রশিক্ষক ড. অর্ক দেব ভট্টাচার্য। তিন দিন ব্যাপি এই কর্মশালা শেষ হবে আগামী ২৮ ডিসেম্বর। কর্মশালায় মৌলভীবাজার, শ্রীমঙ্গল, কমলগঞ্জ, কুলাউড়া, শায়েস্তাগঞ্জ, চুনারুঘাট, হবিগঞ্জ, ঢাকা ও চট্টগ্রামের ১০০ জন প্রশিক্ষনার্থী অংশগ্রহন করছে।

ভারতীয় চোরাই মহিষসহ গ্রেফতার ২

বড়লেখা:

1

মৌলভীবাজারের বড়লেখায় ভারতীয় চোরাই মহিষসহ এক ইউপি মেম্বার ও এক ব্যবসায়ীকে পুলিশ গ্রেফতার করেছে। সোমবার সন্ধ্যায় উপজেলার কেছরিগুল এলাকা থেকে দুইটি চোরাই মহিষসহ তাদেরকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলেন বড়লেখা হাজীগঞ্জ বাজার বণিক সমিতির সাধারণ সম্পাদক ও বিএনপি নেতা মো. ছাদ উদ্দিন (৫০) এবং দক্ষিণ শাহবাজপুর ইউনিয়নের ওয়ার্ড মেম্বার ও বিএনপি নেতা আনিছ আহমদ (৪০)।

পুলিশ জানিয়েছে, আসামীরা দুইটি ভারতীয় চোরাই মহিষ নিয়ে যাচ্ছিল। গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ অভিযান চালিয়ে দুটি ভারতীয় চোরাই মহিষসহ তাদের আটক করে। এসময় দুইটি চোরাই মহিষ জব্দ করা হয়। এই ঘটনায় পুলিশ ব্যবসায়ী ছাদ উদ্দিন ও ইউপি মেম্বার আনিছ আহমদসহ তিনজনের নাম উল্লে¬খ ও আরও ২/৩জনকে অজ্ঞাত আসামি করে সোমবার রাতে থানায় মামলা করে।

বড়লেখা থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) জসিম উদ্দিন জানান, গ্রেফতারকৃত দুই আসামীকে মঙ্গলবার বিকেলে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে।

শোক সংবাদ ॥ হাজী বয়েত উল্ল্যা ॥

কমলকুঁড়ি রিপোর্ট

Pic- B
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মুন্সীবাজার ইউনিয়নের রুপেষপুর গ্রামের স্পেন প্রবাসী মো: ফজির আলী নাদিম ও মো: ফয়জুর রহমান এর পিতা বিশিষ্ট সমাজসেবক হাজী মো: বয়েত উল্ল্যা (৯৫) মঙ্গলবার (২৫ ডিসেম্বর) রাত ৯:৪৫ মিনিটে নিজ বাড়ীতে বার্ধক্যজনিত রোগে ইন্তেকাল করেন। (ইন্না——রাজেউন)। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৩ ছেলে, ৩ মেয়ে, পুত্রবধু, নাতী-নাতনীসহ অসংখ্য গুণগ্রাহী ও আত্মীয় স্বজন রেখে গেছেন। বুধবার (২৬ ডিসেম্বর) বিকাল ৩টায় মরহুমের জানাজা শেষে বন্দরবাজারস্থ পারিবারিক কবর স্থানে দাফন সম্পন্ন হয়।

কমলগঞ্জে নৌকার সমর্থনে বিশাল নির্বাচনী জনসভা এই সরকার কথায় নয় কাজে বিশ্বাসী ——-উপাধ্যক্ষ ড. মো: আব্দুস শহীদ এমপি

কমলকুঁড়ি রিপোর্ট

M A Shahid MP11
মৌলভীবাজার-৪ (শ্রীমঙ্গল-কমলগঞ্জ) আসনের আওয়ামীলীগ মনোনীত মহাজোট প্রার্থী সাবেক চিফ হুইপ, বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো: আব্দুস শহীদ এমপি বলেছেন, উন্নয়নের ধারা সচল রাখতে শেখ হাসিনার নেতৃত্বে নৌকায় ভোট দিয়ে আবারো আওয়ামীলীগকে বিজয়ী করতে হবে। এই সরকার কথায় নয় কাজে বিশ্বাসী। তিনি ভোটারদের উদ্দেশ্যে বলেন, ‘আপনারা আমাকে বারবার নির্বাচিত করেছেন, এই এলাকায় যতো উন্নয়ন হয়েছে তা আওয়ামীলীগ সরকারের আমলেই হয়েছে। আমি আশা রাখি আগামীতেও অত্র অঞ্চলের উন্নয়নের চাকা সচল রাখতে আমাকে পূনরায় বিপুল ভোট দিয়ে আমাকে নির্বাচিত করবেন।’ আমি আপনাদেরই সন্তান। গত মঙ্গলবার রাত ৮টায় কমলগঞ্জ উপজেলার মুন্সীবাজার খাদ্য গুদাম সংলগ্ন মাঠে নৌকার সমর্থনে স্থানীয় আওয়ামীলীগ আয়োজিত এব বিরাট নির্বাচনী জনসভায় প্রধান অতিথির বÍব্যে উপরোক্ত তথাগুলো বলেন।

কমলগঞ্জ উপজেলা আওয়ামীলীগ সভাপতি এম, মোসাদ্দেক আহমেদ মানিকের সভাপতিত্বে এবং উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি এড. মো: সানোয়ার হোসেন ও যুবলীগ নেতা বিকাশ পালের সঞ্চালনায় জনসভায় প্রধান অতিথি ছিলেন মৌলভীবাজার-৪ (শ্রীমঙ্গল-কমলগঞ্জ) আসনের আওয়ামীলীগ মনোনীত মহাজোট প্রার্থী সাবেক চিফ হুইপ, বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ মো: আব্দুস শহীদ। বিশেষ অতিথি ছিলেন সাবেক সাংসদ জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আজিজুর রহমান, কেন্দ্রীয় আওয়ামীলীগ সদস্য কমলগঞ্জ উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো: রফিকুর রহমান, জেলা আওয়ামীলীগ নেতা অজয় সেন, কমলগঞ্জ পৌরসভার মেয়র জুয়েল আহমদ, রহিমপুর ইউপি চেয়ারম্যান ইফতেখার আহমেদ বদরুল, মুন্সীবাজার ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল মোতালিব তরফদার, পতনঊষার ইউপি চেয়ারম্যান ইঞ্জিনিয়ার তওফিক আহমেদ বাবু, উপজেলা জাতীয় পার্টির সভাপতি দুরুদ আলীসহ আওয়ামীলীগ, যুবলীগ, কৃষকলীগ, শ্রমিকলীগ, স্বেচ্ছাসেবকলীগ, মহিলা আওয়ামীলীগ ও ছাত্রলীগের নেতৃবৃন্দ।

শ্রীমঙ্গলের চা বাগানে ধর্মঘট

মৌলভীবাজার প্রতিনিধি

এক শ্রমিককে লাঞ্ছিত করার প্রতিবাদে আন্দোলনে নেমেছেন মৌলভীবাজারের শ্রীমঙ্গলের চা বাগানের শ্রমিকেরা।
২৬ ডিসেম্বর বুধবার সকাল থেকে কাজে যোগ না দিয়ে ধর্মঘট শুরু করেছেন তারা। আন্দোলনরত শ্রমিকেরা জানান, ফিনলে চা কোম্পানির ডিনস্টন চা বাগানের সহকারী ব্যবস্থাপক গোলাম মাওলা চৌধুরী তুষার কর্তৃক এক শ্রমিক লাঞ্ছনার শিকার হয়েছেন। এরই প্রতিবাদে শ্রমিকরা কাজে না গিয়ে ধর্মঘটে নেমেছেন। বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ও শ্রমিক নেতা রাজভজন কৈরী বলেন, খেজুরিছড়া চা বাগানের সহকারী ব্যবস্থাপকের শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন এক চা শ্রমিক। এরই প্রতিবাদে ধর্মঘট চলছে। এ বিষয় জানতে ওই বাগানের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) এসআরএম কাওসার ফোন করলে তিনি বলেন, আমি ছুটিতে আছি। এ ব্যাপারে আমি কিছুই বলতে পারবো না।
শ্রীমঙ্গল থানার (ওসি) কেএম নজরুল ইসলাম জানান, পরিস্থিতি স্বাভাবিক করতে ঘটনাস্থলে পুলিশ রয়েছে।

চারদিন যান চলাচলে নিষেধাজ্ঞা

road
 কমলকুঁড়ি ডেস্ক

আইনশৃঙ্খলা নিশ্চিত করতে এবং যেকোনো ধরনের নাশকতা এড়িয়ে চলার জন্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে সড়ক ও পরিবহন মন্ত্রণালয় রোববার (২৩ ডিসেম্বর) একটি প্রজ্ঞাপন জারি করে। নির্বাচন কমিশনের যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান এ তথ্য নিশ্চিত করেছেন।
প্রজ্ঞাপনে জানানো হয়, ২৯ ডিসেম্বর (শনিবার) দিনগত মধ্যরাত ১২টা থেকে ৩০ ডিসেম্বর (রোববার) মধ্যরাত ১২টা পর্যন্ত সড়কপথে সব ধরনের যান চলাচল বন্ধ ঘোষণা করেছে সড়ক পরিবহন মন্ত্রণালয়। এর আওতায় রয়েছে- বেবি ট্যাক্সি/অটো রিকশা/ইজিবাইক, ট্যাক্সি ক্যাব, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস, ট্রাক, টেম্পু, স্থানীয় পর্যায়ে যন্ত্রচালিত বিভিন্ন যানবাহন।
আর ২৮ ডিসেম্বর (শুক্রবার) দিনগত রাত ১২টা থেকে ১ জানুয়ারি (মঙ্গলবার) মধ্যরাত পর্যন্ত মোটরসাইকেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।তবে, রিটার্নিং অফিসার অনুমিত প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা শিথিলযোগ্য। এক্ষেত্রে পর্যবেক্ষকদের পরিচয়পত্র থাকতে হবে।
এছাড়া নির্বাচনে সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি-বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনী কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা বাহিনী, নির্বাচনে বৈধ পরিদর্শক এবং জরুরি কাজে বিশেষ করে অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক ও টেলিযোগাযোগ ইত্যাদি কাজে ব্যবহৃত যানবাহন চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

নিষেধাজ্ঞার বাইরে থাকবে জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সংস্থাপন শাখার জারি করা ওই প্রজ্ঞাপনে বলা হয়, ২৮ ডিসেম্বর দিনগত মধ্যরাত ১২টা থেকে ১ জানুয়ারি দিনগত মধ্যরাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে, অন্যান্য যানবাহন ২৯ ডিসেম্বর মধ্যরাত থেকে ৩০ ডিসেম্বর মধ্যরাত পর্যন্ত চলাচল করতে পারবে না।