সদ্য সংবাদ

বিভাগ: মৌলভীবাজার

পাল্কিছড়া চা বাগানে সামগ্রী বিতরণ

কমলকুঁড়ি রিপোর্ট

DSC_0295
মৌলভীবাজারের কুলাউড়ার পাল্কিছড়া চা বাগানের ৭৩ জন মেয়েকে “মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা” সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করা হয়। শুক্রবার ( ১৬ নভেম্বর) সকালে জাগরণ যুব ফোরামের আয়োজনে অনুষ্ঠিত প্রশিক্ষণ শেষে তাঁদের মাঝে বিনামূল্যে বিতরণ করা হয় স্যানিটারি ন্যাপকিন ও সহায়ক সামগ্রী। এ সময় উপস্থিত ছিলেন জাগরণ যুব ফোরামের সভাপতি মোহন রবিদাস, পাল্কিছড়া চা বাগান পঞ্চায়েত কমিটির অর্থ সম্পাদক কালিচরন দাস, সমাজ সেবক নারায়ন অলমিক, স্থানীয় সংগঠন রশ্মি সমাজ কল্যাণ পরিষদের সভাপতি নিপেন নায়েক, বিজয় কুমার ভর, রাজু বাউরী, রনজিত রবিদাস, রাজকুমার রবিদাস।
মেয়েদের মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন সুমি পিরেগু, রিতা সাহা, শিপা রবিদাস, অষ্টমী গোয়ালা, শিপা রবিদাস, রিতা সাহা, লাভলী শীল, আরতি শীল প্রমুখ।
জাগরণ যুব ফোরামের সভাপতি মোহন রবিদাস বলেন, পাল্কিছড়া চা বাগানের মতো সকলের সহযোগিতা পেলে আমরা দেশের প্রতিটি চা বাগানে মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ ও বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন ও সহায়ক সামগ্রী প্রদান করবো।

মৌলভীবাজারের ৪টি আসনে প্রায় ২ ডজন আওয়ামীলীগ নেতার মনোনয়ন সংগ্রহ

কমলকুঁড়ি রিপোর্ট

11-Copy2
একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মৌলভীবাজার জেলার ৪টি আসনে প্রায় ২ ডজন নেতা আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। মনোনয়ন সংগ্রহকারী নেতারা দলীয় মনোনয়ন পাবেন বলে আশাও প্রকাশ করছেন।

মৌলভীবাজার-১ (বড়লেখা ও জুড়ী) বর্তমান সংসদ সদস্য ও হুইপ মো. শাহাব উদ্দিন।

মৌলভীবাজার-২ (কুলাউড়া) বর্তমান সংসদ সদস্য আব্দুল মতিন, সৈয়দ বজলুল করিম, শফিউল আলম নাদেল, অধ্যক্ষ এ.কে.এম শফি আহমদ সলমান, ডা. রুকন উদ্দিন, সাংবাদিক  কামাল হাসান, কুলাউড়া উপজেলা চেয়ারম্যান আ.স.ম. কামরুল ইসলাম, আলী ওয়াজেদ খান বাবু, রফিকুল ইসলাম (রেনু মিয়া)।

মৌলভীবাজার-৩ (মৌলভীবাজার সদর ও রাজনগর) বর্তমান সংসদ সদস্য সৈয়দা সায়রা মহসীন, জেলা আওয়ামী লীগের সভাপতি নেছার আহমদ, বিশিষ্ট শিক্ষানুরাগী, শিল্পপতি এম.এ.রহিম (সি.আই.পি), স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সুব্রত পুরকায়স্থ, ভিপি আব্দুল আব্দুল মালেক তরফদার শোয়েব, সাইফুর রহমান বাবুল।

মৌলভীবাজার-৪ (কমলগঞ্জ ও শ্রীমঙ্গল) বর্তমান সংসদ সদস্য উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ, কেন্দ্রীয় আওয়ামী লীগ সদস্য ও কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক রফিকুর রহমান, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সাবেক চেয়ারম্যান অধ্যক্ষ আব্দুল আহাদ চৌধুরী, শ্রীমঙ্গল উপজেলা চেয়ারম্যান রণধীর কুমার দেব, জেলা আওয়ামী লীগ নেতা এ্যাডভোকেট পি.পি এস এম আজাদুর রহমান, জেলা আওয়ামীলীগ নেতা অধ্যক্ষ সৈয়দ মনসুরুল হক।

দলীয় মনোনয়ন পত্র সংগ্রহ নিয়ে জেলা আওয়ামীলীগের একাধকি নেতা জানিয়েছেন, উত্তোলন ও জমাদানের সময় থাকায় অনেকেই মনোনয়নপত্র এখন সংগ্রন করছেন। তাই জেলায় এখন পর্যন্ত একটি আসনে কতজন প্রার্থী মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন তা নির্দিষ্ট করে তারা কিছু বলতে পারছেন না। সামাজিক যোগাযোগ মাধ্যমে মনোনয়নপত্র সংগ্রহ ও জমাদানের ছবি দেখেই তারাও সবার মত নিশ্চিত হচ্ছেন।

মনোনয়ন সংগ্রকারী অনেকেই এ প্রতিনিধিদের জানিয়েছেন, বঙ্গবন্ধু কন্য জননেত্রী শেখ হাসিনা যাকেই মনোনয়ন দিবেন তাঁর পক্ষে কাজ করবেন।

কমলগঞ্জে গরুর শিম গাছ খাওয়াকে কেন্দ্র করে কলেজ ছাত্রীকে মারধর ॥ থানায় লিখিত অভিযোগ

কমলকুঁড়ি রিপোর্ট

3
মৌলভীবাজারের কমলগঞ্জের আদমপুর ইউনিয়নে গরু শিম গাছ খাওয়া নিয়ে প্রতিবাদ করায় এক কলেজ ছাত্রীকে মারধর করেছে প্রতিপক্ষ। আহত কলেজ ছাত্রী কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন। এ ঘটনায় গত মঙ্গলবার (১৩ নভেম্বর) রাতে ছাত্রীর মা ৫ জনকে আসামীকে কমলগঞ্জ থানায় লিখিত আবেদন করেছেন। গত মঙ্গলবার দুপুরে আদমপুর ইউনিয়নের আধকানি গ্রামে এ ঘটনাটি ঘটেছে।     আহত কলেজ ছাত্রী আধকানী গ্রামের আব্দুল হকের মেয়ে রিমা আক্তার (১৭)। সে কমলগঞ্জে আব্দুল গফুর চৌধুরী মহিলা কলেজের একাদশ শ্রেণির ছাত্রী।
মঙ্গলবার সন্ধ্যায় কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন কলেজ ছাত্রী এ প্রতিনিধিকে জানায়, প্রায় দুই বছর আগে তাদের একটি গরু চুরি নিয়ে প্রতিবেশী রেজান মিয়া ও তার ভাই রজব আলীর পরিবারের সাথে বিরোধ চলছে। এ নিয়ে একবার সালিশ বিচারও হয়েছে। মঙ্গলবার দুপুরে রেজান মিয়াদের একটি গরু তাদের(রিমাদের) বাড়ির একটি শিম গাছ খেয়ে ফেলে। এ ঘটনার প্রতিবাদ করলে রেজান মিয়া, তার ছেলে রুবেল মিয়া (২৫), রেজান মিয়ার ভাই রজব আলীর ছেলে রনি মিয়া (২০), রকি মিয়া (১৮) ও মেয়ে নাজমিন (২২) এসে অতর্কিতে এসে তাকে (রিমাকে) মারধর করে। পরে পরিবার সদস্যরা রিমাকে উদ্ধার করে কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে ভর্তি করেন। মঙ্গলবার রাতেই রিমা আক্তারের মা জয়গুন বেগম বাদি হয়ে ৫জনকে আসামী করে কমলগঞ্জ থানায় একটি লিখিত অভিযোগ করেছেন।
আদমপুর ইউনিয়নের চেয়ারম্যান আবদাল হোসেন বলেন, গরু বাড়ির শিম গাছ খেয়েছিল বলে রিমা মারমুখী হয়ে এগিয়ে আসলে প্রতিপক্ষ হারকাভাবে রিমাকে মারধর করেছে। বিষয়টি তিনি সালিশ বিচারে দেখে দিবেন বলেছিলেন। তার পরও রিমাকে স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে রাতেই থানায় অভিযোগ করলে পুলিশি তদন্ত শুরু হয়েছে।
আব্দুল গফুর চৌধুরী মহিলা কলেজ অধ্যক্ষ মো. হেলাল উদ্দিন মারধরে ছাত্রী আহত হওয়ার সত্যতা নিশ্চিত করে বলেন, তাঁকে জানিয়েই সে স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছে। অভিযুক্ত রেজান মিয়া অভিযোগটি সঠিক নয় দাবি করে বলেন, শিম গাছ নিয়ে তুচ্ছ একটি ঘটনাকে কেন্দ্র করে রিমা আক্তার এ অভিযোগ করেছে। আসলে এখানে মারধরের কোন ঘটনাও ঘটেনি। তিনি আরও বলেন বিষয়টি ইউপি চেয়ারম্যান সামাজিকভাবে দেখে দেবার কথা বললেও কোন একটি মহলের প্ররোচনায় ছাত্রীটি স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়ে পরে তার মা থানায় মিত্যে অভিযোগ করেছেন।
কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আরিফুর রহমান অভিযোগ গ্রহনের সত্যতা নিশ্চিত করে বলেন, বিষয়টি একজন উপ-পরিদর্শক তদন্ত করে দেখছেন।

কমলগঞ্জে জলাতঙ্ক নির্মূলে কুকুরের টিকাদান সম্পর্কে অবহিতকরণ সভা

কমলকুঁড়ি রিপোর্ট

Kamalgonj Pic-4
২০২২ সালের মধ্যে বাংলাদেশ থেকে জলাতঙ্ক নির্মূলের লক্ষ্যে ব্যাপহকারে কুকুরের টিকাদান কর্মসূচী (এমপিভি) সম্পর্কে মৌলভীবাজারের কমলগঞ্জে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়। প্রাণী সম্পদ অধিদপ্তর, স্বাস্থ্য অধিদপ্তর ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উদ্যোগে মঙ্গলবার বেলা ১২টায় কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে এ অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।
কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ ইয়াহিয়ার সভাপতিত্বে ও আশরাফুল ইসলামের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান পারভীন আক্তার (লিলি), উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. আব্দুল হাই, মেডিক্যাল অফিসার মুন্না সিনহা। আলোচনার শুরুতেই জলাতঙ্ক নির্মূলে কুকুরের টিকাদান সম্পর্কে স্বাগত বক্তব্য রাখেন ঢাকা স্বাস্থ্য দপ্তর থেকে আগত প্রতিনিধি মিল্লাতুর রহমান।
আলোচনায় জানানো হয় এ উপজেলার একটি পৌরসভা ও নয়টি ইউনিয়নে জলাতঙ্ক নির্মূলে আগামী বৃহস্পতিবার নিয়োগপ্রাপ্ত কিছু কর্মীদের প্রশিক্ষণ প্রদান করা হবে। পরবর্তীতে কমলগঞ্জ পৌরসভা ও নয়টি ইউনিয়নে পর্যায়ক্রমে বিশেষ ব্যবস্থায় রাস্তার কুকুর ধরে প্রতিষেধক টিকা দিয়ে সেই কুকুরগুলিকে চিহ্নিতকরনের জন্য গলায় বেল্ট পরিয়ে দেওয়া হবে। এভাবে একটি কুকুরকে তিন বছরে ৩টি টিকা দেওয়া হবে। আর কুকুমের কামড় আক্রান্তদেরও প্রতিষেধক টিকা দেওয়া হবে। অবহিতকরণ সভায় জনপ্রতিনিধি, স্বাস্থ্যকর্মী, প্রাণী সম্পদ অধিদপ্তরের প্রতিনিধি ও সাংবাদিকসহ ২২ জন অংশ গ্রহন করেন।

আত্মহত্যার নাটক সাজিয়েও শেষ রক্ষা হয়নি

আব্দুর রব, বড়লেখা:: বড়লেখার বর্নি এম. মুন্তাজিম আলী কলেজের এইচএসসি দ্বিতীয় বর্ষের মেধাবী ছাত্র প্রান্ত চন্দ্র দাসকে পিসাতো ভাই সুমন চন্দ্র দাস (৩৪) গলাটিপে হত্যার পর আত্মহত্যার নাটক সাজিয়েছিল। আত্মহত্যা ষ্টাবলিস্ট করতে সে নিহত প্রান্ত দাসের মোবাইল ফোন থেকে বন্ধুমহলসহ বিভিন্ন জায়গায় ম্যাসেজ প্রেরণ করেছে। তবে এতসব পরিকল্পনার পরও সুমনের শেষ রক্ষা হয়নি। প্রান্ত হত্যায় জড়িত সন্দেহে রোববার রাতে পুলিশ তাকেসহ পাঁচজনকে গ্রেফতার করে। পুলিশের জিজ্ঞাসাবাদে সুমন দাস মামাতো ভাই কলেজছাত্র প্রান্তকে হত্যার লোমহর্ষক বর্ণনা দিয়েছে। চাঞ্চল্যকর এ হত্যাকান্ডটি সুমন দাস একাই করেছে দাবী করলেও তার দেয়া জবানবন্দী এবং হত্যার পিছনে অন্য কোন কারণ রয়েছে কিনা, কিংবা প্রকৃত খুনীদের আড়াল করতে সুমন এমন বক্তব্য দিচ্ছে কিনা পুলিশ তা যাচাই বাছাই করছে। নিহত প্রান্ত দাস উপজেলার সুজানগর ইউপির বাঘমারা গ্রামের মৃত সনৎ চন্দ্র দাসের ছেলে। হত্যাকান্ডের এ ঘটনায় নিহত প্রান্ত দাসের ভাই শুভ দাস সোমবার সন্ধ্যায় থানায় লিখিত অভিযোগ দিয়েছেন ।

সোমবার দুপুরে থানা পুলিশ গ্রেফতার হওয়া সুমন দাসকে গণমাধ্যমকর্মীদের সামনে হাজির করে। এসময় সুমন দাস জানায়, মামাতো ভাই প্রান্ত (১৮) তাদের বাড়িতে থেকে লেখাপড়া করতো। প্রায়ই সে তার স্ত্রী নিভা রানী দাসকে অসভ্যতামী, উত্যক্ত, খারাপ আচরণ ও আপত্তিকর কার্যকলাপ করতো। এজন্য তাকে হত্যার পরিকল্পনা নেয়। ২৯ অক্টোব রাত ন’টার দিকে সে প্রান্তকে ঝাপটে ধরে। প্রান্ত দাস পালানোর চেষ্টা করলে পিছু নিয়ে রাস্তায় গিয়ে পুনরায় তাকে ধরে মূখ চেপে ধরলে ভয়ে সে জ্ঞান হারিয়ে ফেলে। পরে মুখ, হাত-পা বেঁধে পরিত্যক্ত রান্নাঘরের খাটের পিছনে রেখে দেয়। পরদিন পর্যন্ত প্রান্ত জীবিত রয়েছে দেখে গলাটিপে হত্যা নিশ্চিতের পর রাত তিনটার দিকে জানালার গ্রীলের সাথে ঝুলিয়ে রাখে যাতে সহজেই ঘটনাটি আত্মহত্যা বলে সবাই বিশ্বাস করে। পরদিন সকালে শিশুরা প্রান্ত দাসের লাশ দেখে চিৎকার করেছিল। আত্মহত্যার ঘটনাটি নিশ্চিত করতে প্রান্তের মোবাইল থেকে ঘাতক সুমন দাস বিভিন্ন জায়গায় ক্ষুদে বার্তা প্রেরণ করেছিল।

এদিকে ছাত্রলীগ নেতা প্রান্ত দাস আত্মহত্যা করেছে এমন প্রচারে এবং লাশ উদ্ধারের দিন থানায় আটক সুমন ও তার স্ত্রীকে প্রভাবশালী মহল ছাড়িয়ে নেয়ায় প্রান্ত দাসের বাবা-মা ও স্বজনদের মাঝে হতাশা বিরাজ করে। এম মুন্তাজিম আলী কলেজের সহপাঠীসহ সকল শিক্ষার্থী লাশ উদ্ধারের পরদিন থেকে ক্লাস বর্জনসহ নানা কর্মসুচি পালন করে। এটি পরিকল্পিত হত্যাকান্ড দাবী করে শিক্ষার্থীরা মানববন্ধন কর্মসুচি ও প্রতিবাদ সমাবেশ চালিয়ে যায়। তারা সুষ্ঠু তদন্তের মাধ্যমে প্রান্ত হত্যাকারীদের গ্রেফতারের দাবী জানায়। পরে স্থানীয় সংসদ সদস্য ও জাতীয় সংদসের হুইপ শাহাব উদ্দিন ময়না তদন্তে হত্যার আলামত পেলে আইনগত ব্যবস্থা নেয়ার আশ্বাস দিলে শিক্ষার্থীরা গত ৮ নভেম্বর ক্লাসে ফিরে যায়। রোববার দুপুরে ময়নাতদন্ত প্রতিবেদন পাওয়ার পর থানা পুলিশ প্রান্ত দাসের হত্যাকারীদের গ্রেফতারে অভিযানে নামে।

অতিরিক্ত পুলিশ সুপার (কুলাউড়া সার্কেল) মো. আবু ইউসুফ সোমবার সন্ধ্যায় জানান, রহস্যজনক মৃত্যুর ঘটনায় লাশ উদ্ধারের পর প্রাথমিকভাবে থানায় ইউডি মামলা হয়। ময়না তদন্তে লাশ পাঠানোর পর পুলিশ হত্যার ইঙ্গিত পেয়েছিল কিন্তু প্রতিবেদন না পাওয়া পর্যন্ত আইনগত ব্যবস্থা নেয়া যাচ্ছিল না। ময়না তদন্ত প্রতিবেদনে হত্যার প্রমাণ পাওয়ায় রোববার রাতেই অভিযান চালিয়ে ঘটনায় জড়িত সন্দেহে পুলিশ ৫ জনকে আটক করে। এরমধ্যে নিহতের মামাতো ভাই সুমন দাস প্রান্তকে গলাটিপে হত্যার কথা স্বীকার করেছে। তবে সে একাই এ হত্যাকান্ডটি ঘটিয়েছে, নাকি আরো সহযোগী রয়েছে তা পুলিশ খতিয়ে দেখছে। এছাড়া স্ত্রীর সাথে অসভ্যতামীর কারণে নাকি অন্য কোন কারণে প্রান্তকে খুন করেছে, নাকি প্রকৃত খুনিকে আড়াল করতে সুনম এ জবানবন্দী দিয়েছে তা গুরুত্ব সহকারে পুলিশ তদন্ত করছে।

পুনরায় তফসিল ঘোষণা: ৩০ ডিসেম্বর ভোট গ্রহণ : মনোনয়ন দাখিলের শেষ তারিখ ২৮ নভেম্বর

কমলকুঁড়ি রিপোর্ট

11-Copy

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পুনরায় তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ভোট গ্রহণের তারিখ ২৩ ডিসেম্বরের পরিবর্তে ৩০ ডিসেম্বর করা হয়েছে। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৯ নভেম্বরের পরিবর্তে ২৮ নভেম্বর করা হয়েছে।

সোমবার দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে ইভিএম প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা এই ঘোষণা দেন। মনোনয়নপত্র বাছাই এবং প্রত্যাহারের বিষয়টি পরবর্তীতে জানানো হবে বলে জানান তিনি।

এরআগে ৮ নভেম্বর জাতির উদ্দেশে ভাষণে নির্বাচনের তফসিল ঘোষণা করেন সিইসি কে. এম. নুরুল হুদা। তিনি জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৯ নভেম্বর। মনোনয়ন বাছাইয়ের শেষ তারিখ ২২ নভেম্বর। মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ২৯ নভেম্বর। ২৩ ডিসেম্বর ভোট গ্রহণ। জাতীয় ঐক্যফ্রন্ট সংসদ ভেঙে দিয়ে মেয়াদ পূর্তির পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচনের দাবি জানিয়ে আসছিল। সেজন্য তারা তফসিল পেছানোরও দাবি করেছিল। সোমবার ঐক্যফ্রন্টের ভোট পেছানোর দাবিতে ‘আপত্তি’ নেই বলে জানিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বলেন, ‘সকল দলের অংশগ্রহণ আশা করেছিলাম এবং তা হয়েছে, এজন্য দলগুলোকে অভিনন্দন জানাই। ঐক্যফ্রন্টসহ বিরোধী দলগুলো পুনঃতফসিলের আবেদন জানিয়েছিল, তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে আমরা পুনঃতফসিলের সিদ্ধান্ত নিয়েছি।’

সূত্র : সমকাল

বিএনপি থেকে মনোনয়ন সংগ্রহ করলেন হাজী মুজিব

কমলকুঁড়ি রিপোর্ট

46094163_1868206179943256_9019822009005113344_n

মৌলভীবাজার-৪ (কমলগঞ্জ- শ্রীমঙ্গল) নির্বাচনী এলাকা থেকে জাতীয়তাবাদী দল বিএনপির নির্বাহী কমিটির সদস্য  আলহাজ্ব মুজিবুর রহমান চৌধুরী (হাজী মুজিব) বিএনপির প্রার্থী হিসাবে মনোনয়ন সংগ্রহ করলেন।

হাজী মুজিব সোমবার (১২ নভেম্বর) নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয় থেকে দলীয় মনোয়ন ফরম সংগ্রহ করেছেন। এসময় কমলগঞ্জ-শ্রীমঙ্গলের দলীয় নেতাকর্মী উপস্থিত ছিলেন। তিনি সকলের দোয়া, আশীর্বাদ ও সার্বিক সহযোগীতা কামনা করেছেন।

(সংগ্রহ ফেইসবুক)

ঘন কুয়াশায় দীর্ঘ আবরণ

কমলকুঁড়ি রিপোর্ট

11 - Copy

 সকালের দিকে হিম অনুভূতিতে আচ্ছন্ন হয়ে পড়েছে প্রকৃতি। দূরের দিকে তাকালে ঘন কুয়াশায় দীর্ঘ আবরণ। দৃষ্টিরেখার সীমাবদ্ধতা এ আবরণকে ভেদ করতে পারে না। চা গাছের সবুজ পাতাজুড়ে হিমের পরশ। গালিচা বিছানো সবুজ সমারোহ ঘন কুয়াশার আবরণে গোলাটে হয়ে শুভ্রতার রঙ ধারণ করছে। কুয়াশার ঘন আবরণ ভেদ করে দেরি হয়ে যায় সূর্যের জ্যোতি ছড়াতে। আর অল্প কিছুদিনের মধ্যে কনকনে ঠাণ্ডা গ্রাস করে ফেলবে চায়ের রাজধানী শ্রীমঙ্গলকে। হিমাঙ্কের পারদ নিম্নমুখী হওয়া কেবল শুরু করেছে।

 প্রতিদিনের মতো চা শ্রমিকদের সকাল ৮টা-৯টার মধ্যে বেড়িয়ে পড়ার তাগাদা নেই একদমই। চা বাগানের পথগুলো জনশূন্য চারদিক।পাহাড়ি টিলা থেকে নেমে আসা এক চা শ্রমিক জানালেন, আজই নাকি ঠাণ্ডাটা পড়েছে বেশি। কার্তিক মাসের প্রথম দিকে চা বাগানে চা বাগানে শীত পড়তে শুরু করে। তারপর তাদের তীব্র ঠাণ্ডা তাড়াতে আগুন জ্বালাতে হয়।

হঠাৎ নজরে পড়লো, ভেঙে গেছে মাকড়শার বাড়ি! চায়ের এক ডাল থেকে চা গাছের আরেক ডালে তৈরি করে জাল। এই আঠালো জালে ছোট্ট শিকার এসে ধরা পড়লেই আর মুক্তি মেলে না। কিছুক্ষণের মধ্যেই সে মাকড়শার খাবারে পরিণত হয়। সারারাতের হিম কুয়াশার আবরণে মাকড়শার সেই স্বপ্নের শিকারফাঁদটুকুও ভেঙে গেছে। ছিঁড়েছুড়ে গেছে জালের ভেতরবাহির।

কমলগঞ্জ নির্মাণ শ্রমিক ইউনিয়নের নির্বাচন সম্পন্ন

কমলকুঁড়ি রিপোর্ট

20

বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে মৌলভীবাজার জেলা নির্মাণ শ্রমিক কল্যাণ ইউনিয়ন (রেজি:নং-চট্র ২৩৬৮) এর অন্তর্ভুক্ত কমলগঞ্জ উপজেলা শাখার দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন হয়েছে।  গত ৯ নভেম্বর মুন্সীবাজারস্থ হাজী মুজিব বালিকা উচ্চ বিদ্যালয়ে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। প্রিজাইডিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন মো:মশাহিদ আলী। নবগঠিত কমিটির সভাপতি নির্বাচিত হন মো: জয়নাল আবেদীন, সহ-সভাপতি মিলন বৌদ্ধ,  সাধারণ সম্পাদক মোঃ সাহেল মিয়া, সহ- সাধারণ সম্পাদক বাবুল মালাকার, সাংগঠনিক সম্পাদক নিকুঞ্জ মালাকার, সহ- সাংগঠনিক সম্পাদক জফর মিয়া, অর্থ সম্পাদক শাহেদ মিয়া, দপ্তর সম্পাদক সুবাস মালাকার গোবিন্দ, সহ- দপ্তর সম্পাদক আলতাফুর রহমান, প্রচার সম্পাদক সিকন্দর আলী, সহ- প্রচার সম্পাদক সাইফুর রহমান, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক আনছার মিয়া, শিক্ষা ও সমাজকল্যাণ সম্পাদক মধু মালাকার, কার্যকরী সদস্য হায়দর মিয়া, ফারুক মিয়া।

নির্বাচন পর্যবেক্ষণ করেন মৌলভীবাজার জেলা নির্মাণ শ্রমিক ইউনিয়নের সভাপতি অকিব আলী, সহ-সভাপতি আবুল মিয়া, সাধারণ সম্পাদক মতিউর রহমান, সাংগঠনিক সম্পাদক সাজু আহমদ, অর্থ সম্পাদক সাইফুর রহমান, ক্রীড়া সম্পাদক ফারুক মিয়া,দপ্তর সম্পাদক তাজুল ইসলাম প্রমুখ। এ সময় উপস্থিত ছিলেন রাজনগর উপজেলা শাখার সাধারণ সম্পাদক রুবেল মিয়া, মুন্সীবাজার বিশিষ্ট ব্যবসায়ী ইব্রাহিম আহমদ, কালেঙ্গা শাখার সাধারণ সম্পাদক জসিম মিয়া প্রমুখ।

কমলগঞ্জে উপজেলা ক্রীড়া সংস্থার উদ্যোগে নির্বাহী কর্মকর্তাকে বিদায় সংবর্ধনা প্রদান

কমলকুঁড়ি রিপোর্ট

Pic- K
মৌলভীবাজারের কমলগঞ্জে দুটি ফুটবল দলের অংশ গ্রহনে অনুষ্ঠিত প্রীতি ফুটবল প্রতিযোগিতার মাধ্যমে কমলগঞ্জ উপজেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও উপজেলার বিদায়ী নির্বাহী কর্মকর্তাকে বিদায় সংবর্ধনা প্রদান করা হয়। শনিবার (১০ নভেম্বর) বিকাল সাড়ে ৪টায় কমলগঞ্জ উপজেলা সরকারী মডেল উচ্চবিদ্যালয় মাঠে কমলগঞ্জ পৌরসভা একাদশ ও আব্দুর রউফ স্মৃতি একাডেমীর মধ্যে প্রীতি ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংবর্ধিত ব্যক্তি বিদায়ী নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক।
নবাগত কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক এর সভাপতিত্বে ও উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. হেলাল উদ্দিন এর সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমেদ, কমলগঞ্জ থানার ওসি মো. আরিফুর রহমান, সুজা মেমোরিয়াল কলেজ অধ্যক্ষ ম. মুর্শেদুর রহমান, কমলগঞ্জ প্রেসক্লাব সভাপতি বিশ^জিৎ রায়। অনুষ্ঠানে বিদায়ী নির্বাহী কর্মকর্তাকে ক্রীড়া সংস্থার পক্ষ থেকে ক্রেস্ট ও উত্তরীয় প্রদান করা হয়। বিদায় অনুষ্ঠান উপলক্ষে কমলগঞ্জ সরকারি মডেল হাই স্কুল মাঠে কমলগঞ্জ পৌর ফুটবল একাডেমী ও মুক্তিযোদ্ধা আব্দুর রউফ স্মৃতি একাডেমী পতনঊষার এর মধ্যে এক প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়। খেলায় ৩-১ গোলে পৌর ফুটবল একাডেমী জয়লাভ করে।