সদ্য সংবাদ

বিভাগ: আদমপুর

কমলগঞ্জের মেধাবী শিক্ষার্থী লিমার হার্ট অপারেশনের জন্য গুড নেইবারস্ এর সোয়া

কমলকুঁড়ি রিপোর্ট

10
মৌলভীবাজারের কমলগঞ্জের মধ্যভাগ মোকামবাজার সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৪র্থ শ্রেণীর মেধাবী শির্ক্ষাথী  হার্টের জটিলতায় আক্রান্ত লিমা আক্তার (৮) এর চিকিৎসার্থে আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা  গুড নেইবারস্ মৌলভীবাজার সিডিপি দুই লক্ষ পনের হাজার টাকা আর্থিক অনুদান প্রদান করে।  সোমবার(২৬ ফেব্রুয়ারী) সন্ধ্যায় আদমপুরে সংস্থার মৌলভীবাজার সিডিপি কার্য্যালয়ে স্পেশাল ট্রিটম্যান্ট কেস প্রকল্পের আওতায় আর্থিক অনুদানের চেক হস্তান্তর করা হয়। এ সময়  উপস্থিত ছিলেন গুড নেইবারস্ মৌলভীবাজার সিডিপির প্রকল্প ব্যবস্থাপক রিমো রনি হালদার, কমলগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি এম এ রুলু, সাংবাদিক শাব্বির এলাহি, মধ্যভাগ সরকারী স্কুলের সহকারী শিক্ষক আব্দুল আজিম, ডাঃ ইসমাইল হোসেন, ডা: শ্রীনিবাস দেব নাথ, লিমা আক্তার ও তার মা বেগম বিবি।

কমলগঞ্জে অভিভাবক সমাবেশ ও পোষাক বিতরণ অনুষ্ঠিত

কমলকুঁড়ি রিপোর্ট

20180224_142012

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়নের বদরুন্নাহার ভূইয়া বালিকা উচ্চ বিদ্যালয়ে পোষাক বিতরন ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে বিদ্যালয়ের ২০০জন ছাত্রীকে পোষাক বিতরণ করা হয়।

আজ (শনিবার) বেলা ১১টায় বিদ্যালয় মিলনায়তনে জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান -১ সাবেক চেয়ারম্যান সাব্বির আহমেদ ভুঁইয়ার সভাপতিত্বে ও সাদেক হোসেন এর সঞ্চালনায় সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদ সদস্য মো: আব্দুল মতিন। বিশেষ অতিথি ছিলেন কমলগঞ্জ পৌর মেয়র মোঃ জুয়েল আহমদ। আমন্ত্রিত অতিথি অধ্যক্ষ নুরুল ইসলাম, অধ্যক্ষ মো: হেলাল উদ্দিন, মৌপবিসর এলাকা পরিচালক মোস্তফা কামাল, শিক্ষক ভুবন সিংহ, যুক্তরাজ্য ছাত্রলীগের যুগ্ম সম্পাদক নাজমুল ইসলাম ইমন। স্বাগত বক্তব্য রাখছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভা:) ও জেলা পরিষদ প্যানেল চেয়ারম্যান-১ তফাদার রিজুয়ানা ইয়াসমিন সুমী, সাংবাদিক সাব্বির এলাহী।

সমাবেশে শিক্ষক, ছাত্রী ও অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।

কমলগঞ্জে উদীচী শিল্পীগোষ্ঠীর আয়োজনে দিনব্যাপী লোকজ উৎসব

21
কমলকুঁড়ি রিপোর্ট
“উৎসবের রঙে বাঁধি প্রাণের দোতরা” এই শ্লোগানকে ধারণ করে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুর  ইউনিয়নের ঐতিহাসিক কৃষক বিদ্রোহের স্মৃতিবিজড়িত ১নং ভানুবিল সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে দিনব্যাপী লোকজ উৎসব-২০১৮ ২৪ ফেব্রুয়ারি শনিবার অনুষ্ঠিত  হবে। কানামাছি, বউচি, ফুলগুটি, দড়ি লাফ, গাজীর গান, পূথিঁপাঠ, ধামাইলসহ লোকজ খেলাধুলা, নাচ, গান, পালা নিয়ে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী মৌলভীবাজার জেলা সংসদের এবারের লোকজ উৎসব কমলগঞ্জের ভানুবিলে অনুষ্ঠিত হবে। শনিবার সারাদিনব্যাপী লোক প্রাণের উদীচীর লোক-সাংস্কৃতিক উৎসব সকাল ১০টায় উৎসবের উদ্বোধন করবেন রমজান আলী বয়াতি। দিনব্যাপী এ আয়োজনে থাকবে লোকজ বাদ্য ও লোকশিল্পের প্রদর্শনী, লোক-গান, উদীচীর শিল্পীদের নানা পরিবেশনা এবং স্থানীয় লোক শিল্পীদের পরিবেশনায় লোকজ গান, নাচ ও নাটক।
বাংলার লোক-সংস্কৃতির সবচেয়ে শক্তিশালী উপাদান তার অসাম্প্রদায়িক চরিত্র। ফসল বোনার গান, ফসল তোলার গান, মাঝি-মাল্লার গান, নকিশকাঁথা, গ্রাম্য মেলা, পালা-পার্বন প্রভৃতি সবকিছুই ধর্ম-বর্ণ নির্বিশেষে সাধারণ মানুষের সম্পদ ছিল। ফলে সম্প্রদায়গত বিভেদ থাকলেও তা কখনোই আগ্রাসী বা বিদ্বেষপূর্ণ ছিল না। কিন্তু পুঁজির ক্রমবিকাশ এবং বৈষম্যমূলক সমাজব্যবস্থার কারণে গ্রামীন সমাজ কাঠামো ভেঙ্গে পড়েছে। গ্রামীন জনজীবন ও আবহে গড়ে ওঠা লোকজ সংস্কৃতির চর্চাও ীয়মান। এ সুযোগে, মৌলবাদ ও জঙ্গীবাদ ধর্মপ্রাণ মানুষের মনোজগতকে দখল করার চক্রান্তে লিপ্ত রয়েছে। গ্রামীণ জীবনের অসাম্প্রদায়িকতার উজ্জ্বল নিদর্শন হিসেবে লোক-সংস্কৃতির সচেতন চর্চা এবং প্রয়োগের মাধ্যমে মৌলবাদ-জঙ্গীবাদকে প্রতিহত করা সম্ভব বলে মনে করে উদীচী। লোক-সংস্কৃতির মাধ্যমে মানুষের চিন্তাকাঠামো থেকে সাম্প্রদায়িকতার বিষবাস্পকে দূর করা এবং মৌলবাদ-জঙ্গীবাদকে প্রতিহত করার দৃঢ় প্রত্যয়ে উদীচী মৌলভীবাজার জেলা সংসদ এ উৎসব আয়োজন করতে যাচ্ছে। এ উৎসবের মাধ্যমে গ্রাম ও নগরের মানুষের মেলবন্ধন আরো দৃঢ় হবে বলে উদীচীর বিশ্বাস। লোকজ উৎসব উদযাপন কমিটির আহবায়ক আহমদ সিরাজ ও সদস্য সচিব জহর লাল দত্ত এক বিবৃতিতে শনিবারে কমলগঞ্জের ঐতিহাসিক ভানুবিলে অনুষ্ঠিতব্য লোকজ উৎসবে সকলকে উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছেন।

পূবালী ব্যাংক আদমপুর বাজার শাখার উদ্যোগে গ্রাহক সমাবেশ

আদমপুর (কমলগঞ্জ) সংবাদদাতা

Pi-1

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুরে পূবালী ব্যাংক লি: এর আয়োজনে সোমবার বিকাল সাড়ে চারটায় পূবালী ব্যাংক কার্যালয়ে এক গ্রাহক সমাবেশ অনুষ্ঠিত হয়।   পূবালী ব্যাংক আদমপুর বাজার শাখার ব্যবস্থাপক মো: আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে ও ব্যাংক কর্মকর্তা মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় গ্রাহক সমাবেশে প্রধান অতিথি হিসাবে ছিলেন আদমপুর ইউপি চেয়ারম্যান আবদাল হোসেন।  বিশেষ অতিথির বক্তব্য রাখেন অবসরপ্রাপ্ত শিক্ষক ও সমাজ সেবক হাজির বক্স, সাংবাদিক শাব্বির এলাহী, সমাজ সেবক আনোয়ার হোসেন বাবু, ইফতেখার উদ্দিন, শিক্ষক নুরুল ইসলাম, সাহাজ উদ্দিন, আলতাফ হোসেন প্রমুখ।

কমলগঞ্জে ভারতে প্রখ্যাত নৃত্যশিল্পী অধ্যাপক পদ্মশ্রী কলাবতী দেবীকে সংবর্ধনা প্রদান

2
কমলকুঁড়ি রিপোর্ট
মৌলভীবাজারের কমলগঞ্জে ভারতীয় উপমহাদেশের প্রখ্যাত মণিপুরী নৃত্যশিল্পী ও নৃত্যগুরু রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক পদ্মশ্রী শ্রীমতি কলাবতী দেবীকে সংবর্ধনা প্রদান করা হয়েছে।
বাংলাদেশ মণিপুরী আদিবাসী ফোরাম এর আয়োজনে ও মণিপুরী সমাজ কল্যাণ সমিতি, মণিপুরী যুব কল্যাণ সমিতি, মণিপুরী থিয়েটার এর সহযোগিতায় শুক্রবার (১৯ জানুয়ারি) সন্ধ্যায় কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়নের ঘোড়ামারার দক্ষিণ মণ্ডপে এ সংবর্ধনা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ মণিপুরী আদবাসী ফোরামের উপদেষ্টা রসমোহন সিংহ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপমহাদেশীয় সংস্কৃতি প্রসার কেন্দ্র সাধনার ধ্র“মেল প্রকল্পের আটস্টিক পরিচালক লুবনা মরিয়ম। পৌরি সম্পাদক সুনীল সিংহ এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চলচ্চিত্র সেন্সর বোর্ডের সদস্য বিশিষ্ট অভিনেত্রী ও নিদের্শক রোকেয়া রফিক বেবী, মাধবপুর উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক রাজকান্ত সিংহ,  মণিপুরী সমাজ কল্যাণ সমিতির সভাপতি প্রতাপ চন্দ্র সিংহ।

1

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ মণিপুরী আদিবাসী ফোরাম এর সাধারণ সম্পাদক ও বিশিষ্ট সমাজসেবক সমরজিত সিংহ। অন্যান্যদের মধ্যে বক্তব্য ফোরামের মহিলা বিষয়ক সম্পাদক ও শিক্ষিকা বিলকিছ বেগম, মণিপুরী নৃত্যশিল্পী ও প্রশিক্ষক সুইটি দাস চৌধুরী প্রমুখ।
অনুষ্ঠানের শুরুতে অতিথিদের উত্তরীয় এবং ফোরামের পক্ষ থেকে সংবর্ধিত অতিথিকে সম্মাননা স্মারক প্রদান করেন বাংলাদেশ মণিপুরী আদিবাসী ফোরাম সাধারণ সম্পাদক সমরজিত সিংহ। এছাড়া কমলকুঁড়ি পত্রিকার পক্ষ থেকে সম্পাদক পিন্টু দেবনাথ  সংবর্ধিত অতিথিকে উত্তরীয় পড়িয়ে দেন। অতিথির উদ্দেশ্যে মানপত্র পাঠ করেন বিশিষ্ট অভিনেত্রী জ্যোতি সিনহা, মণিপুরী থিয়েটারের পক্ষে ক্রেষ্ট প্রদান করেন সভাপতি সুভাশিষ সমীর।

বামডো সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্ধিতা করছেন হাজী মোঃ আব্দুল ওয়াহিদ

কমলকুঁড়ি রিপোর্ট

Wahid (1)
বাংলাদেশ মণিপুরী মুসলিম ডেভেলপমেন্ট (বামডো) এর কার্যকরী পরিষদের নির্বাচন আগামী ১৯ জানুয়ারি শুক্রবার কমলগঞ্জ উপজেলার আদমপুর রশিদ উদ্দিন উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে। নির্বাচনে সাধারণ সম্পাদক পদে বর্তমান সাধারণ সম্পাদক, তেতইগাঁও রশিদ উদ্দিন উচ্চ বিদ্যালয়ের সভাপতি, ভান্ডারীগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক (অব:) হাজী মোঃ আব্দুল ওয়াহিদ হরিণ মার্কা নিয়ে প্রার্থী হয়েছেন। তিনি কমলকুঁড়ি পত্রিকার সাথে একান্ত সাক্ষাতে মিলিত হন। নিম্নে তা তুলে ধরা হল:
কমলকুঁড়ি : নির্বাচনে কেন প্রার্থী হয়েছে ?
হাজী মোঃ আব্দুল ওয়াহিদ : প্রার্থী হওয়ার একমাত্র কারণ এ জাতি গোষ্ঠীকে কিভাবে আর অগ্রসর করা যায় এ মনোভাব নিয়ে।
কমলকুঁড়ি : পাশ হওয়ার ব্যাপারে কতভাগ আশাবাদী ?
ওয়াহিদ : শতভাগ ইনশাল্লাহ্ ।
কমলকুঁড়ি : আপনারা ৩জন প্রার্থী। কাকে প্রতিদ্বন্ধি মনে হয়?
ওয়াহিদ : ৩ জনই আমার প্রতিদ্বন্ধি। সাজ্জাদুল হক স্বপন একজন শিক্ষক মানুষ। সম্পর্কে আমার ভাগিনা। আমার চেয়ে শিক্ষায় যোগ্যতায় বেশি। তবে বয়সে আমার ছোট। অন্যদিকে হাবীব আলী সাবেক ইউপি সদস্য ছিলেন। তাই সকলই আমার প্রতিদ্বন্ধি। কাউকে আলাদা করে দেখার অবকাশ নেই।
কমলকুঁড়ি : শুনেছি, নির্বাচনকে সামনে রেখে টাকার ছড়াছড়ি এমনটা অভিযোগ রয়েছে। আপনার মতামত কি ?
ওয়াহিদ : এটি আমার জানা নেই। তবে অন্য প্রার্থী সম্পর্কেও আমার জানার প্রয়োজন মনে করি না।
কমলকুঁড়ি: নির্বাচিত হলে সমাজ উন্নয়নে আপনার ভূমিকা বলুন।
ওয়াহিদ : একটি জাতিকে সামনের দিকে অগ্রসর করতে শিক্ষার কোন বিকল্প নেই। প্রথমেই শিক্ষার জন্য কাজ করে যাব। কারণ আমি একজন শিক্ষক ছিলাম।  শিক্ষার গুরুত্ব সম্পর্কে আমি জানি। এছাড়া সমাজ উন্নয়নে যা যা করণীয় তা করে যাব।
কমলকুঁড়ি : সময় দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ
ওয়াহিদ : আপনাকেও ধন্যবাদ।

আদমপুরের তেতইগাঁও রশিদ উদ্দিন উচ্চ বিদ্যালয়ে মহান বিজয় দিবসের শোভাযাত্রা

কমলকুঁড়ি রিপোর্ট

25446129_1892517724110624_7808460622788865364_n
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুর তেতইগাঁও রশিদ উদ্দিন উচ্চ বিদ্যালয়ে মহান বিজয় দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। সকালে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, জাতীয় পতাকা উত্তোলন, শোভাযাত্রা, আলোচনা সভা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠিত হয়। ম্যানেজিং কমিটির সভাপতি হাজী মোঃ আব্দুল ওয়াহিদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধান শিক্ষক মো: আব্দুল মতিন, সহকারী শিক্ষকবৃন্দ, শিক্ষার্থী ও স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ। পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

আদমপুরে এক রাতে চারটি ঘরের দরজা ভেঙে দূর্ধর্ষ চুরি

12
আদমপুর সংবাদদাতা
মৌলভীবাজারের কমলগঞ্জে এক রাতে চারটি ঘরের দরজা ভেঙে দূর্ধর্ষ চুরি সংঘটিত হয়েছে। রোববার (১০ডিসেম্বর) গভীর রাতে আদমপুর ইউনিয়ন আওয়ামীলীগ নেতা মুহিবুর রহমানের উত্তরভাগস্থ বাড়ীতে মুহিবুর রহমান,মুহিতুর রহমান, আব্দুল কাইয়ুম ও জসিম উদ্দিন বাদশা চার সহোদরের বসতঘরের দরজা ভেঙে দুর্বত্তরা ২টি মোবাইল সেট, স্বর্ণালংকার, কাপড় চোপড় ও নগদ টাকা নিয়ে যায়। মুহিবুর রহমানের ছোট ভাই কমলগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি এম,মুহিতুর রহমান জানান, তিনি ফজরের নামাজ পড়তে ভোর রাতে ঘুম থেকে উঠে ঘরের জিনিসপত্র এলোমেলো ও দরজা খোলা দেখে সহোদরদের ডেকে তুলেন। আওয়ামীলীগ নেতা মুহিবুর রহমান বলেন, এ দিন তিনি এলাকায় একটি দোয়া মাহফিলে গভীর রাত পর্যন্ত অবস্থান করছিলেন। তার ভগ্নিপতি হত্যা মামলার আসামী যারা এখনো গ্রেফতার হয়নি তারাই তাকে প্রাণে মারার উদ্দেশ্যে তার বাড়ীতে দরজা ভেঙে প্রবেশ করে তাকে না মারতে না পেরে এ ঘটনা ঘটাতে পারে।। স্থানীয় ইউপি সদস্য বসির বক্স  জানান, এ বিষয়ে কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও ইউপি চেয়ারম্যানকে অবহিত করা হয়েছে। কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বদরুল হাসানের সাথে কথা হলে তিনি বলেন, অভিযোগ পেলে তদন্তক্রমে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

কমলগঞ্জ থানার ওসিকে আদমপুর ব্যবসায়ী সমিতির সংবর্ধনা

কমলকুঁড়ি রিপোর্ট

Pic - O.C
মৌলভীবাজারের কমলগঞ্জ থানার অফিসার ইনচার্জ মো: বদরুল হাসানের অন্যত্র বদলী উপলক্ষে আদমপুর বাজার ব্যবসায়ী কল্যাণ সমিতির আয়োজনে ও ইউনিয়ন পরিষদের সহযোগিতায় এক বিদায় সংবর্ধনা প্রদান করা হয়। শনিবার বিকাল ৪টায় আদমপুর ইউনিয়ন পরিষদ মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
আদমপুর বাজার ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি জাহাঙ্গীর মুন্না রানার সভাপতিত্বে ও যুবনেতা সাদেক হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ থানার ওসি (তদন্ত) মো: নজরুল ইসলাম, আদমপুর ইউপি চেয়ারম্যান মো: আবদাল হোসেন, সাংবাদিক ও সংস্কৃতিকর্মী শাব্বির এলাহী, সমাজসেবক ও বামডো সভাপতি হাজী আব্দুল ওয়াহিদ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কমলগঞ্জ প্রেসক্লঅব সম্পাদক শাহীন আহমদ, ব্যবসায়ী নেতা রাসেল আহমদ প্রমুখ।
অনুষ্ঠানে আদমপুর বাজার ব্যবসায়ী কল্যাণ সমিতিসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে কমলগঞ্জ থানার বিদায়ী ওসি মো: বদরুল হাসানকে সম্মাননা ক্রেষ্ট প্রদান করা হয়।

আদমপুরে নিহত -১

কমলকুঁড়ি রিপোর্ট

Nihoto
সামাজিক বনায়নের গাছ কেটে চুরির সময় বাঁধা দিলে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়নে সামাজিক বনায়ন সমিতির এক সদস্যকে কূপিয়ে হত্যা করলো গাছ চোর চক্র। শুক্রবার (৮ ডিসেম্বর) বিকাল সাড়ে ৫টাায় আদমপুর ইউনিয়নের কাউয়ারগলা গ্রামে এ ঘটনাটি ঘটে।
আদমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদাল হোসেন জানান, শুক্রবার কাউয়ার গলা গ্রামের সামাজিক বনায়নের একটি বাগানে ঢুকে একদল গাছ চোর গাছ কাটছিল। গাছ কাটার আওয়াজ শুনে ফরেষ্ট ভিলেজার লাল মিয়ার ছেলে সামাজিক বনায়ন সমিতির সদস্য সুরুজ আলী দৌড়ে এসে বাঁধা দিচ্ছিলেন। এসময় গাছচোর চক্র হাতে রাখা ধারালো দা দিয়ে এলো পাতাড়িভাবে কূপালে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। হত্যার পর গাছ চোর চক্র পালিয়ে গেলে গ্রামবাসীরা এসে সুরুজ আলীকে উদ্ধার করে কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত কর্তব্যরত চিকিৎসক ডা: তোফায়েল আহমদ তাকে মৃত ঘোষণা করেন।
কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক এ হত্যাকান্ডের সত্যতা নিশ্চিত করেন। কমলগঞ্জ থানার এসআই চম্পক ধাম সন্ধ্যা সাড়ে ৬টায় ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, পুলিশ এখন ঘটনাস্থলে যাচ্ছে। সরেজমিন তদন্ত ছাড়া বলা যাবে না আসলে সুরুজ আলী কিভাবে খুন হলেন।