সদ্য সংবাদ

বিভাগ: রহিমপুর

কমলগঞ্জের মিরতিংগা চা বাগানে বাংলাদেশ বাড়াইক সমাজ কল্যাণ পরিষদ (বাসকপ) এর দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

কমলকুঁড়ি রিপোর্ট

IMG_20171224_142727
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার রহিমপুর ইউনিয়নের মৃর্ত্তিঙ্গা চা বাগানের ফাঁড়ি বাগানের নাট মন্দির প্রাঙ্গনে দু’দিন ব্যাপি “বাংলাদেশ বাড়াইক সমাজ কল্যাণ পরিষদ (বাসকপ)-এর দ্বি-বার্ষিক সম্মেলন শুরু হয়েছে। রোববার সকাল ১১টায় উক্ত সামাজিক মহা-সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন কমলগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও ১নং রহিমপুর ইউপি চেয়ারম্যান ইফতেখার আহমেদ বদরুল।

20171224_145219
বাংলাদেশ বাড়াইক সমাজ কল্যাণ পরিষদের সভাপতি পরিমল সিং বাড়াইক এর সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে প্রধান অতিথি ছিলেন কমলগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও ১নং রহিমপুর ইউপি চেয়ারম্যান ইফতেখার আহমেদ বদরুল। বিশেষ অতিথি ছিলেন বাংলাদশ অলমিক সমাজ উন্নয়ন সংস্থার মহাসচিব সিতারাম অলমিক, বাংলাদেশ মৃধা সমাজ কল্যাণ পরিষদের মহাসচিব সুনীল কুমার মৃধা, উপজেলা পূজা উদযাপন পরিষদের সাংগঠনিক সম্পাদক সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ, স্থানীয় ইউপি সদস্য ধনা বাউরী।  স্বাগত বক্তব্য রাখেন বাসকপ এর সাধারণ সম্পাদক চরণ বাড়াইক। সিলেট চা জনগোষ্ঠী ছাত্র ও যুব পরিষদের সাধারণ সম্পাদক সুজিত বাড়াইক এর পরিচালনায় সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কমলগঞ্জ প্রেসক্লাব এর সহসভাপতি প্রণীত রঞ্জন দেবনাথ, কমলকুঁড়ি পত্রিকার সম্পাদক পিন্টু দেবনাথ, দৈনিক ইত্তেফাক প্রতিনিধি নুরুল মোহাইমীন মিল্টন, দৈনিক সংবাদ কমলগঞ্জ প্রতিনিধি শাহীন আহমেদ, মৌলভীবাজার অনলাইন প্রেসক্লাবের সভাপতি মোশাহীদ আহমদ, সাংবাদিক আব্দুল বাছিত খান, লেখক শ্যামল বর্মা, কম্পাউন্ডার দিপন বাড়াইক, শ্রমিক নেতা দিলীপ ঘোষ প্রমুখ। সবশেষে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।
অনুষ্ঠানে বাড়াইক সমাজের পক্ষ থেকে অতিথি, বীর মুক্তিযোদ্ধা ও বাড়াইক সমাজের নানা ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় বেশ কয়েকজনকে সম্মাননা ক্রেষ্ট  প্রদান করা হয়।

20171224_135904
সম্মেলনে দেশের বিভিন্ন স্থান থেকে আগত বাড়াইক সম্প্রদায়ের শিল্পীরা তাদের নিজস্ব গীত নিয়ে সঙ্গীত ও গীতি নাট্য পরিবেশন করেন। সম্মেলনে শত শত মানুষের উপস্থিতিতে হবিগঞ্জ, সিলেট, সিরাজগঞ্জ, মৌলভীবাজার, শ্রীমঙ্গলের প্রতিনিধিরা অনুষ্ঠানে প্রতিনিধিত্ব করেন।

কমলগঞ্জের প্রতাপী সরকারি প্রা: বিদ্যালয়ের শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ ও বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরষ্কার বিতরণ

কমলকুঁড়ি রিপোর্ট

Pic- R.Pur
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার রহিমপুর ইউনিয়নের প্রতাপী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এসএলআইপির তহবিল থেকে শিক্ষা উপকরণ ও বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতায় পুরস্কার বিতরনী  অনুষ্ঠিত হয়।   শনিবার (২৩ ডিসেম্বর) দুপুরে বিদ্যালয় প্রাঙ্গনে বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ ইসমাইল মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ১নং রহিমপুর ইউপি (স্বর্ণপদকপ্রাপ্ত) চেয়ারম্যান ইফতেখার আহমেদ বদরুল।   মো: নজরুল ইসলাম মুকিত এর সঞ্চালনায় অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইউপি সদস্য মোঃ আজির উদ্দিন, ছয়কুট সরকারি প্রা: বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ সুলেমান মিয়া, বাসুদেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহ-শিক্ষক সঞ্জয় কুমার দেব।   অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক রামানন্দ সিংহ।   অনুষ্ঠানে শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক ও স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

কমলগঞ্জে ঘোষনা ছাড়াই সিএনজি অটোরিক্সার ভাড়া বৃদ্ধি ॥ দুর্ভোগে যাত্রীরা

images-202x300
কমলকুঁড়ি রিপোর্ট
প্রথমে ঈদ বোনাস ও পরবর্তীতে গ্যাসের বৃদ্ধির অজুহাতে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার সবকটি সড়কে সিএনজি অটোরিক্সার ভাড়া বৃদ্ধি করা হয়েছে। কোন প্রকার পূর্ব ঘোষনা ছাড়াই এ ভাড়া বৃদ্ধিতে যাত্রীরা চরম দুর্ভোগে পড়ছেন। বর্ধিত ভাড়া নিয়ে প্রতিদিনই যাত্রীদের সাথে চালকদের ঝগড়া-বাকবিতন্ডা হচ্ছে। ছাত্র থেকে শুরু করে পেশাজীবী পর্যন্ত সবাই ভাড়া নিয়ে দূর্ভোগে পড়লেও প্রশাসন নিরব রয়েছে। ফলে ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কমলগঞ্জের সচেতন যুবসমাজ আন্দোলনে যাবার প্রস্তুতি নিচ্ছে। ভূক্তভোগী যাত্রীরা এ ব্যাপারে প্রশাসনের সুদৃষ্টি কামনা করছেন।
জানা যায়, পবিত্র ঈদুল ফিতরের দিন থেকে কমলগঞ্জের বিন্নি সড়কে সিএনজির চালকরা ঈদ বোনাস দাবী করে প্রথম ২/৩দিন যাত্রীদের কাছ থেকে জনপ্রতি ৫ থেকে ১০ টাকা ভাড়া আদায় করেছে। ঈদের এক সপ্তাহ পরও ভাড়া না কমায় যাত্রীরা প্রতিবাদ জানালে সিএনজি অটোরিক্সার চালকরা গ্যাস বৃদ্ধির অজুহাত দেখিয়ে ভাড়া বাড়ানো হয়েছে বলে দাবী করে। যাত্রীরা জানান, বৃদ্ধি করা ভাড়ায় এখন কমলগঞ্জ থেকে মৌলভীবাজার শহরের ভাড়া ৪৫ টাকা, শমশেরনগর থেকে শ্রীমঙ্গল শহরের ভাড়া ৫০ টাকা, মুন্সীবাজার থেকে শমশেরনগর ২০ টাকা, কমলগঞ্জ থেকে মুন্সীবাজার ২০, কমলগঞ্জ থেকে ইসলামপুর ৫০ টাকা, শমশেরনগর থেকে কমলগঞ্জ ২০ টাকা, মশেরনগর থেকে পতনঊষার ২০ টাকা। এককথায় প্রতিটি সড়কে ৫ থেকে ১০ টাকা জনপ্রতি ভাড়া বৃদ্ধি করা হয়েছে। আলাপকালে ভূক্তভোগী যাত্রী বিকাশ রায়, কলেজ ছাত্র অঞ্জন দেবনাথ, শিক্ষিকা লাভলী বেগম, শমশেরনগর-মৌলভীবাজার, কমলগঞ্জ-মৌলভীবাজার সড়কে দীর্ঘদিন ধরে যাত্রীবাহী বাস না থাকায় সুযোগ বুঝে চালকরা দফায় দফায় ইচ্ছেমত ভাড়া বৃদ্ধি করছেন। যাত্রীরা প্রতিবাদ জানালে প্রায় সময় চালকদের হাতে নাজেহাল হতে হয়। ফলে যথারীতি পকেট কাটা যাচ্ছে যাত্রীদের। তাদের অভিযোগ- ঠিকমতো মনিটরিং না থাকায় এই নৈরাজ্য। অন্যদিকে চালক ও মালিকরা বলছেন, বার-বার একই পরিস্থিতির তৈরীর মূলে রয়েছে, সিএনজি অটোরিক্সার অস্বাভাবিক মূল্য বৃদ্ধি ও লাইসেন্স নিয়ে দুর্নীতি। সিএনজি চালকের সাথে দরদাম, এমন ঘটনা নিত্যদিনের।
ব্যাংকার প্রমোদ সিন্হা জানান, সিএনজি চালকরা নানা অজুহাতে কয়েকদিন পরপর দাম বাড়ানোর পায়তারা করে।। কখনও গ্যাসের দাম, অবরোধ, হরতাল, ঈদ, পূজা ইত্যাদি।। এভাবে আর কতদিন চলবে?
লেখক-গবেষক ও উন্নয়ন চিন্তক আহমদ সিরাজ বলেন, যৌক্তিক কোনো কারণ ছাড়াই কমলগঞ্জ এর প্রায় সর্বত্র যাত্রী পরিবহনের ভাড়া বৃদ্ধি করা হয়েছে। কোনো পূর্বালোচনা ছাড়াই হঠাৎ এরকম ভাড়া বৃদ্ধিতে সাধারণ যাত্রীরা বিরাট অসুবিধায় পড়েছেন। এ ব্যাপারে তড়িৎ যথাযথ উদ্যোগ গ্রহণ করার জন্য প্রশাসনকে এগিয়ে আসতে হবে।
এ ব্যাপারে জানতে চাইলে কমলগঞ্জ উপজেলা সিএনজি অটোরিক্সা শ্রমিক ইউনিয়নের সভাপতি আলমাছ মিয়া বলেন, আমাদের সমিতির কোন সিদ্ধান্ত ছাড়াই বিভিন্ন রুটে ৫-১০ টাকা ভাড়া বৃদ্ধি করা হয়েছে বলে আমরা খবর পেয়েছি। বিষয়টি আমরা দেখতেছি।
কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মাহমুদুল হক বলেন,  বিষয়টি অবশ্যই গুরুত্বসহকারে খতিয়ে দেখা হবে। প্রয়োজনে জেলা প্রশাসকের সাথে আলোচনা করে একটি সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

মিরতিংগা চা বাগানে শ্রমিক সমাবেশ

কমলকুঁড়ি রিপোর্ট :

Pic-2-1

দৈনিক মজুরী ৮৫ টাকা থেকে ২৩০ টাকায় উন্নীত করণ, চাকুরী ও উচ্চ শিক্ষায় চা শ্রমিক সন্তানদের জন্য কৌটা প্রথা চালু করণ ও ভূমি উচ্ছেদ আইন বাতিলকরণের দাবি জানিয়ে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মিরতিংগা চা বাগানে চা শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়। ৯৬ বছর আগে চা শ্রমিকদের মুল্লুক চলো আন্দোলনে চাঁদপুরে রেলওয়ে স্টশন ও লঞ্চঘাটে ব্রিটিশ সরকারের নির্দেশে গোর্খা বাহিনীর গুলিতে কয়েক’শ চা শ্রমিক মারা যাওয়ার দিন উপলক্ষে গতকাল শনিবার (২০ মে) সকাল ১১টায় মিরতিংগা চা বাগানে চা শ্রমিক দিবস উপলক্ষে এ সমাবেশের আয়োজন করা হয়েছিল।
রহিমপুর ইউপি সদস্য চা শ্রমিক ধনা বাউরীর সভাপতিত্বে শনিবারের চা শ্রমিক সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক রাম ভজন কৈরী। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, চা শ্রমিক ইউনিয়নের অর্থ সম্পাদক পরেশ কালেঞ্জী, বালিশিরা ভ্যালির(অঞ্চলের) সভাপতি বিজয় হাজরা, মনু-ধলই ভ্যালির সাধারন সম্পাদক নির্মল দাশ পাইনকা, চা শ্রমিক নেতা গোপাল নুনিয়া, মোবারক হোসেন, মিরতিংগা চা বাগান পঞ্চায়েত সভাপতি নিরঞ্জন তন্তÍ বাই।
পাঁচ শতাধিক নারী পুরুষ চা শ্রমিকের উপস্থিতে চা শ্রমিক দিবসের সমাবেশে প্রধান অতিথি বলেন, এ অঞ্চলে চা শিল্পের গোড়াপত্তনে শুরু থেকেই ব্রিটিশরা নানা প্রলোভন দেখিয়ে ভারতের বিভিন্ন প্রদেশ থেকে নিরিহ অসহায় চা শ্রমিকদের এনেছিল। এর পর থেকে চা শ্রমিকদের উপর নানাভাবে নিপিড়ন ও নির্যাতন হয়। ফলে চা শ্রমিকরা আবার নিজের এলাকায় ফিরে যেতে “ মুল্লুক চলো” আন্দোলন শুরু করে রেলপথে পায়ে হেটে চাঁদপুর পর্যন্ত গিয়েছিল। সে সময় চা শ্রমিকদের কাছে ছিল না কোন টাকা পয়সা। চা শ্রমিকরা চাঁদপুর লঞ্চঘাটে গিয়ে লঞ্চযোগে ভারতে যেতে চাইলে লঞ্চ ঘাটও বন্ধ করে দেওয়া হয়। এক পর্যায়ে ব্রিটিশ সরকার তাদের বিশেষ বাহিনী গোর্খা রেজিমেন্ট লেলিয়ে দিলে গোর্খা রেজিমেন্টের গুলিতে চাঁদপুর লঞ্চ ঘাট ও স্টেশনে কয়েক ’শ চা শ্রমিক মারা গিয়েছিল। জীবিতদের ধরে আবারও ট্রেন যোগে সিলেটের বিভিন্ন চা বাগানে ফিরিয়ে আনা হয়েছিল। প্রধান অতিথিসহ বক্তারা বলেন, এখন ডিজিটাল যোগেও কোন না কোন চা বাগানে আগের কায়দায় চা শ্রমিকদের উপর নির্যাতন হচ্ছে। চা শ্রমিকরা ঐক্যবদ্ধ হয়ে এসব নির্যাতন বন্ধ করতে হবে। ২০ মে-কে চা শ্রমিক দিবস হিসাবে জাতীয় স্বীকৃতি আদায় করে নিতে হবে।
সমাবেশে চা শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক রাম ভজন কৈরী আরও বলেন, চা শিল্পের প্রাণই হচ্ছে চা শ্রমিক। অথচ চা বাগানের ভূমির উপর তাদের কোন অধিকার নেই। যতদিন চাকুরী আছে ততদিন চা বাগানের ভূমি ব্যবহার করতে পারে। নতুবা ভূমি থেকে উচ্ছেদ করা হয়। তাই ভূমি উচ্ছেদ আইন বাতিল করণ, চা শ্রমকি সন্তানদের চাকুরী ক্ষেত্রে ও উচ্চ শিক্ষা গ্রহনে কৌটা প্রথা চলা করা ও দৈনিক মজুরী বৃদ্ধি করে ২৩০ টাকায় উন্নীত করা দাবি জানান চা শ্রমিক ইউনিয়ন সাধারন সম্পাদক রামভজন কৈরী।

রহিমপুরে চা-শ্রমিক ও নৃ-জনগোষ্ঠীদের মধ্যে নগদ অর্থ বিতরণ

Pic- Rahimpur

কমলকুঁড়ি রিপোর্ট
বাংলাদেশ জাতীয় সমাজকল্যান পরিষদ হতে মৌলভীবাজারের কমলগঞ্জে ২০১৪-২০১৫ অর্থ বছরের দুঃস্থ ও কর্মহীন চা শ্রমিক এবং নৃ-গোষ্ঠীদের মধ্যে নগদ অর্থ বিতরণ করা হয়। শনিবার (১৩ মে) দুপুরে উপজেলার রহিমপুর ইউনিয়ন পরিষদ প্রাঙ্গনে এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে   দুঃস্থ ও কর্মহীন চা শ্রমিক এবং নৃ-গোষ্ঠী ৭৭ জনকে পাঁচ হাজার টাকা করে মোট তিন লক্ষ পঁচাশি হাজার টাকা বিতরণ করেন সাবেক চীফ হুইপ উপাধ্যক্ষ আব্দুস শহীদ এমপি। রহিমপুর ইউপি চেয়ারম্যান ইফতেখার আহমেদ বদরুল এর সভাপতিত্বে ও যুবলীগ নেতা আবুল বশর জিল্লুল এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মাহমুদুল হক, উপজেলা আওয়ামীলীগের সভাপতি এম,মোসাদ্দেক আহমেদ মানিক, কমলগঞ্জ পৌর মেয়র জুয়েল আহমেদ, মৌলভীবাজার জেলা পরিষদ সদস্য মোঃ বদরুজ্জামান, উপজেলা সমাজসেবা কর্মকর্তা (অ:দা:) মোঃ সোয়েব হোসেন চৌধুরী প্রমুখ।

কমলগঞ্জের অভয়চরণ উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পন্ন

Pic- Abochron

কমলকুঁড়ি রিপোর্ট
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার রহিমপুর ইউনিয়নের অভয়চরণ উচ্চ বিদ্যালয়ে ম্যানেজিং কমিটির নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার (৪ মে) বিদ্যালয় হল রুমে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। অভিভাবক পদে মোট ৬ জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করেন। এরমধ্যে বিজয়ী হন ৪জন। বিজয়ীরা হলেন সুলেমান মিয়া, বাবুল রাম বৈদ্য, মোঃ রেজাউর রহমান, মোঃ সুলেমান মিয়া। মোট ভোটার ৬০১ জন। এরমধ্যে ভোট প্রদান করেন ৩১০ জন। প্রিজাইটিং অফিসারের দায়িত্ব পালন করেন কমলগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা মোঃ ফরহাদ হোসেন। ভোট গ্রহণ কর্মকর্তা ছিলেন কবীর আহমদ ও আনোয়ার হোসেন।

কমলগঞ্জে রহিমপুরে ২০৭টি অসহায় পরিবারের মধ্যে ভিজিডি চাউল বিতরণ

কমলকুঁড়ি রিপোর্ট

Pic- UNO Kamalgonj-1
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ১নং রহিমপুর ইউনিয়নের ২০৭টি অসহায় দুঃস্থ পরিবারের মধ্যে ২০১৭-২০১৮ চক্রে ভি.জি.ডি কর্মসূচীর আওয়াতায় জানুয়ারি/মার্চ মাসের চাউল বিতরণ আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

Pic- UNO Kamalgonj-2

বৃহস্পতিবার (২০ এপ্রিল) দুপুরে ১নং রহিমপুর ইউনিয়ন পরিষদ সম্মুখে প্রধান অতিথি হিসাবে চাউল বিতরণ কর্মসূচীর উদ্বোধন করেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক। ১নং রহিমপুর ইউপি (স্বর্ণপদকপ্রাপ্ত) চেয়ারম্যান ইফতেখার আহমেদ বদরুল এর সভাপতিত্বে ও সচিব সুলেমান হোসেন এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাচন অফিসার মোঃ ফরহাদ হোসেন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মধুছন্দা চন্দ্রা দাস, কমলকুঁড়ি পত্রিকার সম্পাদক পিন্টু দেবনাথ। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ইউপি সদস্য মাহমুদ আলী প্রমুখ।

কমলগঞ্জে শতভূজা বাসন্তী পূজা শুরু 

কমলকুঁড়ি রিপোর্ট 

puja-1_26864

ব্যাপক উৎসাহ ও ধর্মীয় ভাবগাম্ভীর্য্যরে মধ্য দিয়ে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার রহিমপুর ইউনিয়নের দেবীপুরে ১১তম শতভূজা (১০০ হাত বিশিষ্ট) শ্রী শ্রী বাসন্তী পূজা আজ রোববার ০২ এপ্রিল মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হয়েছে।  রোববার থেকে দেবীপুর সার্বজনীন দেবালয়ে এ পূজা শুরু হয়ে পাঁচদিন ব্যাপী এই অনুষ্ঠান চলবে আগামী ৬ এপ্রিল পর্যন্ত ।

মহাষষ্ঠীর দিন রোববারে দেবীর আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে অনুষ্ঠানসূচি শুরু হয়। অনুষ্ঠানসূচির মধ্যে আরো আছে পালা কীর্ত্তন, আরতি প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, রামায়ণ কীর্ত্তন, মহাপ্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা প্রভৃতি। পূজা উপলক্ষে দেবালয় প্রাঙ্গনে একটি বিরাট মেলাও বসবে।

দেবীপুর সার্বজনীন দেবালয়ের সভাপতি মধু সূদন পাল ও সাধারণ সম্পাদক সত্যেন্দ্র কুমার পাল (নান্টু) জানান, সিলেট বিভাগের মধ্যে এখানেই শতভূজা (১০০ হাত) শ্রী শ্রী বাসন্তী পূজা করা হয়। প্রতি বছরই এখানে দেশ-বিদেশের লাখো লোকের ঢল নামে।

দেবীপুর সার্বজনীন দেবালয় পরিচালনা কমিটির প্রধান পৃষ্ঠপোষক রহিমপুর ইউপি চেয়ারম্যান ইফতেখার আহমেদ বদরুল বলেন, ‘পূজা নির্বিঘ্নে করতে স্থানীয় প্রশাসন প্রস্তুত রয়েছে। থানা পুলিশের পাশাপাশি ইউনিয়নের গ্রাম-পুলিশকে সার্বক্ষণিক কাজ করার নির্দেশ দেয়া হয়েছে।‘#

রহিমপুর যুব সংঘের ক্যাশমানি এন্ড রৌপ্যকাপ ফুটবল টুর্নামেন্ট সমাপ্ত

174849 copy
কমলকুঁড়ি রিপোর্ট :

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার রহিমপুর যুব সংঘ আয়োজিত ক্যাশমানি এন্ড রৌপ্যকাপ ফুটবল টুর্নামেন্ট ২০১৭ সমাপ্ত হয়েছে। গত মঙ্গলবার বিকালে স্থানীয় রহিমপুর মাঠে অনুষ্ঠিত সমাপনী খেলা ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক মো. রফিকুর রহমান। টুর্নামেন্ট পরিচালনা কমিটির সভাপতি ফজলুল কবির তরফদার এর সভাপতিত্বে ও যুগ্ম সম্পাদক হামিদুল হক চৌধুরী বাবর এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মৌলভীবাজার সদর উপজেলা চেয়ারম্যান মিজানুর রহমান মিজান, মৌলভীবাজার জেলা পরিষদ সদস্য অধ্যক্ষ মো, হেলাল উদ্দিন, কমলগঞ্জ উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান সিদ্দেক আলী, মুন্সীবাজার ইউপি চেয়ারম্যান আব্দুল মোতালিব তরফদার, মৌলভীবাজার পৌরসভার কাউন্সিলর স্বাগত কিশোর দাস চৌধুরী, মৌলভীবাজার ক্রীড়া সংস্থার সদস্য মুহিতুর রহমান হেলাল, স্কটল্যান্ডের বাংলাদেশ সমিতির সহ-সভাপতি আহমদ আলী জুবু, মুন্সীবাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মো: জুনেল আহমেদ তরফদার,  প্রেসক্লাব সাধারণ সম্পাদক শাহীন আহমেদ। খেলায় মৌলভীবাজার সিটি ক্লাব ট্রাইবেকারে পতনউষার ফুটবল একাডেমীকে পরাজিত করে চ্যাম্পিয়ান হবার গৌরব অর্জন করে।

কমলগঞ্জে মিরতিংগা চা বাগানে স্বামীর কুড়ালের আঘাতে স্ত্রী খুন

কমলকুঁড়ি রিপোর্ট :

13823371_1050823295011795_891683277_n
মৌলভীবাজারের কমলগঞ্জে স্বামীর কুড়ালের আঘাতে স্ত্রী রমনী তাঁতী (৩২) নামক এক চা শ্রমিক নারী খুন হয়েছেন। ঘটনাটি ঘটেছে রোববার (২৪ জুলাই)  উপজেলার রহিমপুর ইউনিয়নের মিরতিংগা চা বাগানের মাদ্রাজী টিলায়।
কমলগঞ্জ থানা পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা যায়, মিরতিংগা চা বাগানের মাদ্রাজী টিলার হরিকৃষণ তাঁতীর সাথে স্ত্রী রমনী তাঁতীর বিভিন্ন সময় পারিবারিকভাবে ঝগড়া ঝাটি হয়। রোববার কোন এক সময়  ঝগড়া হলে ধারণা স্বামী হরিকৃষণ ক্ষিপ্ত হয়ে স্ত্রী রমনীকে লাকড়ী করার দেশীয় কুড়াল দিয়ে মাথায় আঘাত করে। এসময় সাথে সাথে মাটিতে লুটে পড়ে ঘটনাস্থলেই মৃত্যু বরণ করে। এসময় স্বামী ঘরের দরজা বন্ধ করে পালিয়ে যায়। হরিকৃষণ ও রমনী দম্পতির ২ ছেলে, ২ মেয়ে রয়েছে। ঘটনার সময় বাড়ীতে কেউ ছিলেন না। বড় ছেলে বাগানের ষ্টাফ, ছোট ছেলে কলেজে, মেয়ে একটি বিবাহিত ও অন্য মেয়ে হাইস্কুলে পড়ে। দুপুরে ছেলে সুদীপ তাঁতী কলেজ থেকে এসে ঘর বদ্ধ দরজা খুলে মায়ের রক্তমাখা লাশ দেখে চিৎকার শুরু করলে স্থানীয়রা ঘটনাস্থলে আসেন। খবর পেয়ে কমলগঞ্জ থানা পুলিশের এসআই কৃষ্ণ মোহন দেবনাথ লাশের সুরতাল রিপোর্ট তৈরী করে লাশ উদ্ধার করে মৌলভীবাজার সদর হাসপাতাল মর্গে প্রেরণ করে। স্থানীয় ইউপি সদস্য ধর্না বাউরী বলেন, পারিবারিক কলহের জের ধরেই এ ঘটনা ঘটেছে। হরিকৃষণ তাঁতী পলাতক রয়েছে। কুড়াল পুলিশ জব্ধ করে।
এব্যাপারের কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ বদরুল হাসান ঘটনার নিশ্চিত করে জানান, পারিবারিক কলহে স্বামীর কুড়ালের আঘাতে স্ত্রীর মৃত্যু হয়। এব্যাপারে মামলার প্রস্তুতি চলছে। আসামী পলাতক রয়েছে।