সদ্য সংবাদ

বিভাগ: রহিমপুর

কমলগঞ্জে গরিব ও দু:স্থ লোকদের মাঝে আর্থিক অনুদান বিতরণ

কমলকুঁড়ি রিপোর্ট

kamolgonj pic mosari

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার পতনউষার ইউনিয়নের নয়াবাজারে গত বৃহষ্পতিবার সন্ধ্যায় মৌলভীবাজার জেলা সমাজকল্যান সমিতি, কাতার এর উদ্যোগে অর্ধশত গরিব ও দুস্থ মহিলাদের মধ্যে একটি করে মশারী ও হাঁস মুরগী পালনের জন্য নগদ দুই হাজার টাকা করে আর্থিক অনুদান বিতরণ করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ পৌরসভার মেয়র মো: জুয়েল আহমদ,
মৌলভীবাজার জেলা সমাজকল্যান সমিতি, কাতার এর সভাপতি মো: মিছবা উদ্দিন চৌধুরী চিনুর সভাপতিত্বে ও সমাজকর্মী মিজানুর রহমান মিষ্টারের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ২নং পতনঊষার ইউপি চেয়ারম্যান ইঞ্জিনিয়ার তওফিক আহমদ বাবু, বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম, রাজনীতিবিদ অলি আহমদ খান। এ সময় উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা সমাজকল্যান সমিতি, কাতার এর সহ সভাপতি মো: হারুনুর রশীদ আইয়ুব, সাধারণ সম্পাদক শফিউল আলম মানিক, সমাজসেবক লোকমান আহমদ চৌধুরী, শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিকুল চক্রবর্তী, সাংবাদিক সঞ্জয় কুমার দে, ইউপি সদস্য রিপন ইসলাম ময়নুল, আব্দুস সোবহান বাবু, সায়েক আহমদ, মহিলা সদস্যা রেফা বেগম প্রমুখ।
সভায় বক্তারা দরিদ্র পরিবারগুলোকে আত্মনির্ভরশীতা অর্জনে সহায়তার জন্য ভবিষতে আরো উদ্যোগ নেয়ার আহবান জানান।

কমলগঞ্জে দু:স্থদের মাঝে ভিজিএফের চাল ও সোলার প্যানেল বিতরণ

কমলকুঁড়ি রিপোর্ট

10

মৌলভীবাজারের কমলগঞ্জ পৌরসভায় ১৫০ দু:স্থ পরিবারের মাঝে ৩০ কেজি করে ভিজিএফ এর চাল ও নগদ ৫০০ টাকা এবং ২৯০ টি পরিবারের মাঝে সোলার প্যানেল বিতরণ করা হয়েছে। রোববার দুপুর ২টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গরিব দুস্থদের মধ্যে ভিজিএফ চাল ও সোলার প্যানেল বিতরণ কর্মসুচির উদ্বোধন করেন সাবেক চিফ হুইপ, সরকারী প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, বীর মুক্তিযোদ্ধা উপাধ্য ড. মো: আব্দুস শহীদ এমপি।

M A Shahid M.P

কমলগঞ্জ পৌরসভার মেয়র মো: জুয়েল আহমেদ এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামীলীগ সভাপতি এম, মোসাদ্দেক আহমেদ মানিক, কমলগঞ্জ থানার ওসি মো: মোকতাদির হোসেন পিপিএম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার মোহাম্মদ আসাদুজ্জামান প্রমুখ। পরে কমলগঞ্জ সদর, মুন্সীবাজার, পতনঊষার ও রহিমপুর ইউনিয়নে গরিব দুস্থদের মধ্যে ভিজিএফ চাল ও সোলার প্যানেল বিতরণ কর্মসুচির উদ্বোধন করা হয়। এসব কর্মসুচীতে রহিমপুর ইউপি চেয়ারম্যান ইফতেখার আহমেদ বদরুল, মুন্সীবাজার ইউপি চেয়ারম্যান আব্দুল মোতালিব তরফদার, কমলগঞ্জ সদর ইউপি চেয়ারম্যান আব্দুল হান্নান, পতনঊষার ইউপি চেয়ারম্যান ইঞ্জিনিয়ার তওফিক আহমেদ বাবুসহ স্থানীয় আওয়ামীলীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

কমলগঞ্জে বসতবাড়িতে বানর পোষণ, বানরের কামড়ে শিশু আহত

আব্দুল বাছিত খান:

2

মৌলভীবাজারের কমলগঞ্জে বসতবাড়িতে আইন না মেনে পোষা একটি বানরের কামড়ে ডা:আবদাল খানের শিশুপুত্র আকিল হোসেন (৬) আহত হয়েছে। এ ঘটনায় এলাকার মানুষ উদ্বেগ প্রকাশ করেছেন। শুক্রবার (১৬ মার্চ) বিকালে উপজেলার ধর্মপুর গ্রামে এই ঘটনা ঘটে।
এলাকাবাসী সূত্রে জানা যায়, কমলগঞ্জের ১নং রহিম ইউনিয়নের ধর্মপুর গ্রামের বাবর মিয়া ২/৩ যাবত একটি বানর তার বাড়িতে এনে পোষণ করছেন। বাড়ির আঙ্গিনায় আম গাছের সাথে দড়ি দিয়ে বেধে রাখা বানরটি সে বাড়িতে যাতায়াতরত লোকদের আক্রমন করে। শুক্রবার বিকালে একই এলাকার আকিল হোসেন(৬)কে বানর কামড় দিয়ে গুরুতর আহত করে।পরে শিশুটিকে মৌলভীবাজার সদর হাসপাতালে নিয়ে চিকিৎসা করানো হয়। এ বিষয়ে বাবর মিয়া  বলেন, আমি আমার এক আত্মীয়ের কাছ থেকে শখ করে বানরটি এনেছিলাম। সেটি আক্রমণাত্মক হওয়ায় আবার তা ফিরিয়ে দিয়েছি।
এ ব্যাপারে বন্য প্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মিহির কুমার দো দৈনিক খবরপত্র প্রতিনিধিকে বলেন, বসত বাড়িতে বন্য প্রাণী পোষণ করা সম্পূর্ণ বেআইনী। আমরা বিষয়টি খোঁজ নিয়ে দেখব।

কমলগঞ্জের রহিমপুরে বঙ্গবন্ধুর ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত

কমলকুঁড়ি রিপোর্ট

Pic-1

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ১নং রহিমপুর ইউনিয়ন পরিষদের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন উপলক্ষে র‌্যালী, চিত্রাঙ্গন প্রতিযোগিতা, আলোচনাসভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান শনিবার (১৭ মার্চ) স্থানীয় রহিমপুর ইউপি মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

Pic-2

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ১নং রহিমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান (স্বর্ণপদকপ্রাপ্ত) ইফতেখার আহমেদ বদরুল। ৩নং ওয়ার্ড সদস্য ও আওয়ামীলীগ নেতা মোঃ মাহমুদ আলীর সভাপতিত্বে ও ডিজিটাল সেন্টারের সহকারি উদ্যোক্তা শামীম ওসমানের উপস্থাপনায় আলোচনায় অংশগ্রহণ করেন কমলকুঁড়ি পত্রিকার সম্পাদক পিন্টু দেবনাথ, রহিমপুর ইউনিয়ন আওয়ামীলীগ সাধারণ সম্পাদক দিপক কান্তি রায়, সাংগঠনিক সম্পাদক সুলেমান মিয়া, ইউপি সচিব মোঃ সুলেমান হাসান, ইউপি সদস্য সিতাংশু কর্মকার, আব্দুস সালাম, উপজেলা উপসহকারি কৃষি কর্মকর্তা বিজয় পাল চৌধুরী, ইউনিয়ন স্বাস্থ্য সহকারী অনিরুদ্র প্রসাদ রায় চৌধুরী,  স্থানীয় আওয়ামীলীগ নেতা দিলীপ বৈদ্য ও ছাত্রলীগ নেতা জনি চৌধুরী প্রমুখ।

Pic-1 Rpur

Pic- Rpur

অনুষ্ঠানে মহেন্দ্র কুমার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে “বঙ্গবন্ধু বাংলাদেশ” বিষয়ক চিত্রাঙ্গন প্রতিযোগিতায় ১০ জনকে শিক্ষার্থীকে স্বাস্থ্যসম্মত পুরষ্কার প্রদান ও উপস্থিত সকলকে মধ্যহ্ন ভোজে আপ্যায়িত করা হয়।

কমলগঞ্জের মিরতিংগা চা বাগানে বাংলাদেশ বাড়াইক সমাজ কল্যাণ পরিষদ (বাসকপ) এর দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

কমলকুঁড়ি রিপোর্ট

IMG_20171224_142727
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার রহিমপুর ইউনিয়নের মৃর্ত্তিঙ্গা চা বাগানের ফাঁড়ি বাগানের নাট মন্দির প্রাঙ্গনে দু’দিন ব্যাপি “বাংলাদেশ বাড়াইক সমাজ কল্যাণ পরিষদ (বাসকপ)-এর দ্বি-বার্ষিক সম্মেলন শুরু হয়েছে। রোববার সকাল ১১টায় উক্ত সামাজিক মহা-সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন কমলগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও ১নং রহিমপুর ইউপি চেয়ারম্যান ইফতেখার আহমেদ বদরুল।

20171224_145219
বাংলাদেশ বাড়াইক সমাজ কল্যাণ পরিষদের সভাপতি পরিমল সিং বাড়াইক এর সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে প্রধান অতিথি ছিলেন কমলগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও ১নং রহিমপুর ইউপি চেয়ারম্যান ইফতেখার আহমেদ বদরুল। বিশেষ অতিথি ছিলেন বাংলাদশ অলমিক সমাজ উন্নয়ন সংস্থার মহাসচিব সিতারাম অলমিক, বাংলাদেশ মৃধা সমাজ কল্যাণ পরিষদের মহাসচিব সুনীল কুমার মৃধা, উপজেলা পূজা উদযাপন পরিষদের সাংগঠনিক সম্পাদক সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ, স্থানীয় ইউপি সদস্য ধনা বাউরী।  স্বাগত বক্তব্য রাখেন বাসকপ এর সাধারণ সম্পাদক চরণ বাড়াইক। সিলেট চা জনগোষ্ঠী ছাত্র ও যুব পরিষদের সাধারণ সম্পাদক সুজিত বাড়াইক এর পরিচালনায় সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কমলগঞ্জ প্রেসক্লাব এর সহসভাপতি প্রণীত রঞ্জন দেবনাথ, কমলকুঁড়ি পত্রিকার সম্পাদক পিন্টু দেবনাথ, দৈনিক ইত্তেফাক প্রতিনিধি নুরুল মোহাইমীন মিল্টন, দৈনিক সংবাদ কমলগঞ্জ প্রতিনিধি শাহীন আহমেদ, মৌলভীবাজার অনলাইন প্রেসক্লাবের সভাপতি মোশাহীদ আহমদ, সাংবাদিক আব্দুল বাছিত খান, লেখক শ্যামল বর্মা, কম্পাউন্ডার দিপন বাড়াইক, শ্রমিক নেতা দিলীপ ঘোষ প্রমুখ। সবশেষে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।
অনুষ্ঠানে বাড়াইক সমাজের পক্ষ থেকে অতিথি, বীর মুক্তিযোদ্ধা ও বাড়াইক সমাজের নানা ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় বেশ কয়েকজনকে সম্মাননা ক্রেষ্ট  প্রদান করা হয়।

20171224_135904
সম্মেলনে দেশের বিভিন্ন স্থান থেকে আগত বাড়াইক সম্প্রদায়ের শিল্পীরা তাদের নিজস্ব গীত নিয়ে সঙ্গীত ও গীতি নাট্য পরিবেশন করেন। সম্মেলনে শত শত মানুষের উপস্থিতিতে হবিগঞ্জ, সিলেট, সিরাজগঞ্জ, মৌলভীবাজার, শ্রীমঙ্গলের প্রতিনিধিরা অনুষ্ঠানে প্রতিনিধিত্ব করেন।

কমলগঞ্জের প্রতাপী সরকারি প্রা: বিদ্যালয়ের শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ ও বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরষ্কার বিতরণ

কমলকুঁড়ি রিপোর্ট

Pic- R.Pur
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার রহিমপুর ইউনিয়নের প্রতাপী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এসএলআইপির তহবিল থেকে শিক্ষা উপকরণ ও বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতায় পুরস্কার বিতরনী  অনুষ্ঠিত হয়।   শনিবার (২৩ ডিসেম্বর) দুপুরে বিদ্যালয় প্রাঙ্গনে বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ ইসমাইল মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ১নং রহিমপুর ইউপি (স্বর্ণপদকপ্রাপ্ত) চেয়ারম্যান ইফতেখার আহমেদ বদরুল।   মো: নজরুল ইসলাম মুকিত এর সঞ্চালনায় অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইউপি সদস্য মোঃ আজির উদ্দিন, ছয়কুট সরকারি প্রা: বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ সুলেমান মিয়া, বাসুদেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহ-শিক্ষক সঞ্জয় কুমার দেব।   অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক রামানন্দ সিংহ।   অনুষ্ঠানে শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক ও স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

কমলগঞ্জে ঘোষনা ছাড়াই সিএনজি অটোরিক্সার ভাড়া বৃদ্ধি ॥ দুর্ভোগে যাত্রীরা

images-202x300
কমলকুঁড়ি রিপোর্ট
প্রথমে ঈদ বোনাস ও পরবর্তীতে গ্যাসের বৃদ্ধির অজুহাতে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার সবকটি সড়কে সিএনজি অটোরিক্সার ভাড়া বৃদ্ধি করা হয়েছে। কোন প্রকার পূর্ব ঘোষনা ছাড়াই এ ভাড়া বৃদ্ধিতে যাত্রীরা চরম দুর্ভোগে পড়ছেন। বর্ধিত ভাড়া নিয়ে প্রতিদিনই যাত্রীদের সাথে চালকদের ঝগড়া-বাকবিতন্ডা হচ্ছে। ছাত্র থেকে শুরু করে পেশাজীবী পর্যন্ত সবাই ভাড়া নিয়ে দূর্ভোগে পড়লেও প্রশাসন নিরব রয়েছে। ফলে ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কমলগঞ্জের সচেতন যুবসমাজ আন্দোলনে যাবার প্রস্তুতি নিচ্ছে। ভূক্তভোগী যাত্রীরা এ ব্যাপারে প্রশাসনের সুদৃষ্টি কামনা করছেন।
জানা যায়, পবিত্র ঈদুল ফিতরের দিন থেকে কমলগঞ্জের বিন্নি সড়কে সিএনজির চালকরা ঈদ বোনাস দাবী করে প্রথম ২/৩দিন যাত্রীদের কাছ থেকে জনপ্রতি ৫ থেকে ১০ টাকা ভাড়া আদায় করেছে। ঈদের এক সপ্তাহ পরও ভাড়া না কমায় যাত্রীরা প্রতিবাদ জানালে সিএনজি অটোরিক্সার চালকরা গ্যাস বৃদ্ধির অজুহাত দেখিয়ে ভাড়া বাড়ানো হয়েছে বলে দাবী করে। যাত্রীরা জানান, বৃদ্ধি করা ভাড়ায় এখন কমলগঞ্জ থেকে মৌলভীবাজার শহরের ভাড়া ৪৫ টাকা, শমশেরনগর থেকে শ্রীমঙ্গল শহরের ভাড়া ৫০ টাকা, মুন্সীবাজার থেকে শমশেরনগর ২০ টাকা, কমলগঞ্জ থেকে মুন্সীবাজার ২০, কমলগঞ্জ থেকে ইসলামপুর ৫০ টাকা, শমশেরনগর থেকে কমলগঞ্জ ২০ টাকা, মশেরনগর থেকে পতনঊষার ২০ টাকা। এককথায় প্রতিটি সড়কে ৫ থেকে ১০ টাকা জনপ্রতি ভাড়া বৃদ্ধি করা হয়েছে। আলাপকালে ভূক্তভোগী যাত্রী বিকাশ রায়, কলেজ ছাত্র অঞ্জন দেবনাথ, শিক্ষিকা লাভলী বেগম, শমশেরনগর-মৌলভীবাজার, কমলগঞ্জ-মৌলভীবাজার সড়কে দীর্ঘদিন ধরে যাত্রীবাহী বাস না থাকায় সুযোগ বুঝে চালকরা দফায় দফায় ইচ্ছেমত ভাড়া বৃদ্ধি করছেন। যাত্রীরা প্রতিবাদ জানালে প্রায় সময় চালকদের হাতে নাজেহাল হতে হয়। ফলে যথারীতি পকেট কাটা যাচ্ছে যাত্রীদের। তাদের অভিযোগ- ঠিকমতো মনিটরিং না থাকায় এই নৈরাজ্য। অন্যদিকে চালক ও মালিকরা বলছেন, বার-বার একই পরিস্থিতির তৈরীর মূলে রয়েছে, সিএনজি অটোরিক্সার অস্বাভাবিক মূল্য বৃদ্ধি ও লাইসেন্স নিয়ে দুর্নীতি। সিএনজি চালকের সাথে দরদাম, এমন ঘটনা নিত্যদিনের।
ব্যাংকার প্রমোদ সিন্হা জানান, সিএনজি চালকরা নানা অজুহাতে কয়েকদিন পরপর দাম বাড়ানোর পায়তারা করে।। কখনও গ্যাসের দাম, অবরোধ, হরতাল, ঈদ, পূজা ইত্যাদি।। এভাবে আর কতদিন চলবে?
লেখক-গবেষক ও উন্নয়ন চিন্তক আহমদ সিরাজ বলেন, যৌক্তিক কোনো কারণ ছাড়াই কমলগঞ্জ এর প্রায় সর্বত্র যাত্রী পরিবহনের ভাড়া বৃদ্ধি করা হয়েছে। কোনো পূর্বালোচনা ছাড়াই হঠাৎ এরকম ভাড়া বৃদ্ধিতে সাধারণ যাত্রীরা বিরাট অসুবিধায় পড়েছেন। এ ব্যাপারে তড়িৎ যথাযথ উদ্যোগ গ্রহণ করার জন্য প্রশাসনকে এগিয়ে আসতে হবে।
এ ব্যাপারে জানতে চাইলে কমলগঞ্জ উপজেলা সিএনজি অটোরিক্সা শ্রমিক ইউনিয়নের সভাপতি আলমাছ মিয়া বলেন, আমাদের সমিতির কোন সিদ্ধান্ত ছাড়াই বিভিন্ন রুটে ৫-১০ টাকা ভাড়া বৃদ্ধি করা হয়েছে বলে আমরা খবর পেয়েছি। বিষয়টি আমরা দেখতেছি।
কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মাহমুদুল হক বলেন,  বিষয়টি অবশ্যই গুরুত্বসহকারে খতিয়ে দেখা হবে। প্রয়োজনে জেলা প্রশাসকের সাথে আলোচনা করে একটি সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

মিরতিংগা চা বাগানে শ্রমিক সমাবেশ

কমলকুঁড়ি রিপোর্ট :

Pic-2-1

দৈনিক মজুরী ৮৫ টাকা থেকে ২৩০ টাকায় উন্নীত করণ, চাকুরী ও উচ্চ শিক্ষায় চা শ্রমিক সন্তানদের জন্য কৌটা প্রথা চালু করণ ও ভূমি উচ্ছেদ আইন বাতিলকরণের দাবি জানিয়ে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মিরতিংগা চা বাগানে চা শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়। ৯৬ বছর আগে চা শ্রমিকদের মুল্লুক চলো আন্দোলনে চাঁদপুরে রেলওয়ে স্টশন ও লঞ্চঘাটে ব্রিটিশ সরকারের নির্দেশে গোর্খা বাহিনীর গুলিতে কয়েক’শ চা শ্রমিক মারা যাওয়ার দিন উপলক্ষে গতকাল শনিবার (২০ মে) সকাল ১১টায় মিরতিংগা চা বাগানে চা শ্রমিক দিবস উপলক্ষে এ সমাবেশের আয়োজন করা হয়েছিল।
রহিমপুর ইউপি সদস্য চা শ্রমিক ধনা বাউরীর সভাপতিত্বে শনিবারের চা শ্রমিক সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক রাম ভজন কৈরী। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, চা শ্রমিক ইউনিয়নের অর্থ সম্পাদক পরেশ কালেঞ্জী, বালিশিরা ভ্যালির(অঞ্চলের) সভাপতি বিজয় হাজরা, মনু-ধলই ভ্যালির সাধারন সম্পাদক নির্মল দাশ পাইনকা, চা শ্রমিক নেতা গোপাল নুনিয়া, মোবারক হোসেন, মিরতিংগা চা বাগান পঞ্চায়েত সভাপতি নিরঞ্জন তন্তÍ বাই।
পাঁচ শতাধিক নারী পুরুষ চা শ্রমিকের উপস্থিতে চা শ্রমিক দিবসের সমাবেশে প্রধান অতিথি বলেন, এ অঞ্চলে চা শিল্পের গোড়াপত্তনে শুরু থেকেই ব্রিটিশরা নানা প্রলোভন দেখিয়ে ভারতের বিভিন্ন প্রদেশ থেকে নিরিহ অসহায় চা শ্রমিকদের এনেছিল। এর পর থেকে চা শ্রমিকদের উপর নানাভাবে নিপিড়ন ও নির্যাতন হয়। ফলে চা শ্রমিকরা আবার নিজের এলাকায় ফিরে যেতে “ মুল্লুক চলো” আন্দোলন শুরু করে রেলপথে পায়ে হেটে চাঁদপুর পর্যন্ত গিয়েছিল। সে সময় চা শ্রমিকদের কাছে ছিল না কোন টাকা পয়সা। চা শ্রমিকরা চাঁদপুর লঞ্চঘাটে গিয়ে লঞ্চযোগে ভারতে যেতে চাইলে লঞ্চ ঘাটও বন্ধ করে দেওয়া হয়। এক পর্যায়ে ব্রিটিশ সরকার তাদের বিশেষ বাহিনী গোর্খা রেজিমেন্ট লেলিয়ে দিলে গোর্খা রেজিমেন্টের গুলিতে চাঁদপুর লঞ্চ ঘাট ও স্টেশনে কয়েক ’শ চা শ্রমিক মারা গিয়েছিল। জীবিতদের ধরে আবারও ট্রেন যোগে সিলেটের বিভিন্ন চা বাগানে ফিরিয়ে আনা হয়েছিল। প্রধান অতিথিসহ বক্তারা বলেন, এখন ডিজিটাল যোগেও কোন না কোন চা বাগানে আগের কায়দায় চা শ্রমিকদের উপর নির্যাতন হচ্ছে। চা শ্রমিকরা ঐক্যবদ্ধ হয়ে এসব নির্যাতন বন্ধ করতে হবে। ২০ মে-কে চা শ্রমিক দিবস হিসাবে জাতীয় স্বীকৃতি আদায় করে নিতে হবে।
সমাবেশে চা শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক রাম ভজন কৈরী আরও বলেন, চা শিল্পের প্রাণই হচ্ছে চা শ্রমিক। অথচ চা বাগানের ভূমির উপর তাদের কোন অধিকার নেই। যতদিন চাকুরী আছে ততদিন চা বাগানের ভূমি ব্যবহার করতে পারে। নতুবা ভূমি থেকে উচ্ছেদ করা হয়। তাই ভূমি উচ্ছেদ আইন বাতিল করণ, চা শ্রমকি সন্তানদের চাকুরী ক্ষেত্রে ও উচ্চ শিক্ষা গ্রহনে কৌটা প্রথা চলা করা ও দৈনিক মজুরী বৃদ্ধি করে ২৩০ টাকায় উন্নীত করা দাবি জানান চা শ্রমিক ইউনিয়ন সাধারন সম্পাদক রামভজন কৈরী।

রহিমপুরে চা-শ্রমিক ও নৃ-জনগোষ্ঠীদের মধ্যে নগদ অর্থ বিতরণ

Pic- Rahimpur

কমলকুঁড়ি রিপোর্ট
বাংলাদেশ জাতীয় সমাজকল্যান পরিষদ হতে মৌলভীবাজারের কমলগঞ্জে ২০১৪-২০১৫ অর্থ বছরের দুঃস্থ ও কর্মহীন চা শ্রমিক এবং নৃ-গোষ্ঠীদের মধ্যে নগদ অর্থ বিতরণ করা হয়। শনিবার (১৩ মে) দুপুরে উপজেলার রহিমপুর ইউনিয়ন পরিষদ প্রাঙ্গনে এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে   দুঃস্থ ও কর্মহীন চা শ্রমিক এবং নৃ-গোষ্ঠী ৭৭ জনকে পাঁচ হাজার টাকা করে মোট তিন লক্ষ পঁচাশি হাজার টাকা বিতরণ করেন সাবেক চীফ হুইপ উপাধ্যক্ষ আব্দুস শহীদ এমপি। রহিমপুর ইউপি চেয়ারম্যান ইফতেখার আহমেদ বদরুল এর সভাপতিত্বে ও যুবলীগ নেতা আবুল বশর জিল্লুল এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মাহমুদুল হক, উপজেলা আওয়ামীলীগের সভাপতি এম,মোসাদ্দেক আহমেদ মানিক, কমলগঞ্জ পৌর মেয়র জুয়েল আহমেদ, মৌলভীবাজার জেলা পরিষদ সদস্য মোঃ বদরুজ্জামান, উপজেলা সমাজসেবা কর্মকর্তা (অ:দা:) মোঃ সোয়েব হোসেন চৌধুরী প্রমুখ।

কমলগঞ্জের অভয়চরণ উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পন্ন

Pic- Abochron

কমলকুঁড়ি রিপোর্ট
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার রহিমপুর ইউনিয়নের অভয়চরণ উচ্চ বিদ্যালয়ে ম্যানেজিং কমিটির নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার (৪ মে) বিদ্যালয় হল রুমে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। অভিভাবক পদে মোট ৬ জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করেন। এরমধ্যে বিজয়ী হন ৪জন। বিজয়ীরা হলেন সুলেমান মিয়া, বাবুল রাম বৈদ্য, মোঃ রেজাউর রহমান, মোঃ সুলেমান মিয়া। মোট ভোটার ৬০১ জন। এরমধ্যে ভোট প্রদান করেন ৩১০ জন। প্রিজাইটিং অফিসারের দায়িত্ব পালন করেন কমলগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা মোঃ ফরহাদ হোসেন। ভোট গ্রহণ কর্মকর্তা ছিলেন কবীর আহমদ ও আনোয়ার হোসেন।