সদ্য সংবাদ

বিভাগ: বিশ্ববিচিত্রা

চালক ছাড়াই চলল ট্রেন ৯০ কিলোমিটার!

কমলকুঁড়ি ডেস্ক

51চালক ছাড়াই দ্রুতগতিতে প্রায় এক ঘণ্টায় ৯০ কিলোমিটার পথ পাড়ি দেয়ার পর রেললাইন থেকে ছিটকে পড়েছে একটি ট্রেন। মালবাহী এই ট্রেনের চালক ছাড়া দ্রুতগতিতে ছোটার ঘটনা ঘটেছে অস্ট্রেলিয়ায়। তবে রেললাইন থেকে উল্টে পড়লেও কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি।

ফরাসী বার্তাসংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, অস্ট্রেলিয়ার ২৬৮ ওয়াগনের চালক ক্যাব থেকে নেমে ট্রেনের যান্ত্রিক পরীক্ষা-নিরীক্ষা করে দেখছিলেন। এসময় হঠাৎ ট্রেনটি ধীর গতিতে ছুটতে শুরু করে। পরে ধীরে ধীরে এর গতি বাড়তে থাকে। রেললাইন থেকে ছিটকে পড়ার সময় ট্রেনের গতি বেড়ে দাঁড়ায় ঘণ্টায় ১১০ কিলোমিটারে। দেশটির খনি জায়ান্ট কোম্পানি বিএইচপি পশ্চিম অস্ট্রেলিয়ার পিলবারার বন্দরনগরী হেডল্যান্ডে পৌঁছার আগে ট্রেনটিকে লাইনচ্যুত করার সিদ্ধান্ত নেয়। বন্দরের কাছে ট্রেন থামানোর জন্য গতিপ্রতিরোধক বসায় বিএইচপি। হেডল্যান্ডে ট্রেনটি লাইনচ্যুত হয়ে আঁছড়ে পড়ে। এতে রেললাইনের প্রায় দেড় হাজার মিটার ক্ষতিগ্রস্ত হয়। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। দ্য ওয়েস্ট অস্ট্রেলিয়ার প্রকাশিত ছবিতে সোমবারের এই দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত ট্রেনের কিছু ওয়াগন উল্টে আছে। ট্রেনটিতে করে লৌহ আকরিক পরিবহন করা হচ্ছিল। বিশ্বের লৌহ আকরিকের অন্যতম বৃহৎ উৎস অস্ট্রেলিয়া। বুধবার বিএইচপি বলছে, ট্রেনটি উদ্ধার ও লাইন মেরামত করতে প্রায় ১৩০ জন কর্মী কাজ করছেন। তবে ওই রেললাইন স্বাভাবিক হতে আরো এক সপ্তাহ সময় লাগতে পারে।

ছেলের জন্য দেখা পাত্রীকে বিয়ে করলেন বাবা

ছেলের জন্য দেখা পাত্রীকে বিয়ে করলেন বাবা
  ডেস্ক  রিপোর্ট

৬৫ বছর বয়সী এক বৃদ্ধ বিয়ে করেছেন তার ছেলের জন্য ঠিক করা ২১ বছর বয়সী পাত্রীকে। সম্প্রতি অদ্ভূত এ ঘটনাটি ঘটেছে ভারতের বিহারের পাটনার সমশটিপুর জেলায়। জানা গেছে, ওই ব্যক্তির নাম রোশান লাল, থাকেন পাটনা শহরেই। তিনি তার ছেলের জন্য পাত্রী খুঁজছিলেন এবং অবশেষে ২১ বছর বয়সী স্বপ্নার সঙ্গে বিয়ের কথা পাকাপাকিও হয়। পাত্রীও একই এলাকায় থাকতেন।

দুই পরিবারের সম্মতিতেই রোশান লালের ছেলের সঙ্গে স্বপ্নার বিয়ে ঠিক হয়। মহাধুমধামে শুরু হয় বিয়ের প্রস্তুতি। দুই পরিবারই আমন্ত্রণপত্র বিলি করে। কথামতো বিয়ের দিন হলে উপস্থিত হন অতিথিরাও। তবে নববধূ আশা নিয়ে অপেক্ষা করলেও বরের দেখা আর মেলে না। পরে খোঁজাখুঁজি শেষে জানা যায়, বর তার প্রেমিকাকে নিয়ে পালিয়েছেন।

ছেলে-মেয়ের পরিবারের কেউই বিষয়টি জানতেন না। বিয়ের অনুষ্ঠানে অসংখ্য অতিথির সামনে দুই পরিবারই লজ্জায় পড়েন। রোশান লাল কনের মা-বাবাকে জিজ্ঞাসা করেন, এখন কী করা যেতে পারে? স্বপ্নার মা-বাবা তাদের সম্মান বাঁচাতে চান এবং বলেন বিয়ের অনুষ্ঠান বন্ধ করা যাবে না। অবশেষে তারা রোশান লালকে অনুরোধ করেন, তিনি যেন তাদের কন্যাকে বিয়ে করেন।

চিন্তিত রোশান লাল প্রথমে রাজি না হলেও পরে স্বপ্নাকে বিয়ে করতে রাজি হন। এ পরিস্থিতি দেখে আমন্ত্রিত অতিথিরাও অবাক হয়ে যান!

যুক্তরাজ্যে সংবর্ধিত হলে কালী প্রসাদ উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক মতিউর রহমান চৌধুরী

যুক্তরাজ্য সংবাদদাতা

imageমৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী মুন্সীবাজার কালী প্রসাদ উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক মতিউর রহমান চৌধুরী যূক্তরাজ্য ভ্রমনে আসলে কমল গঞ্জ সমতি ও যূক্তরাজ্যে বসবাসরত তাঁর গুণমুগ্ধ ছাত্র-ছাত্রীদের পক্ষ থেকে এক বিশাল সম্বর্ধনার আয়োজন করা হয়।

আবুল ফজল উচ্চ বিদ্যালয় ও হুরূন্নেছা কলেজের প্রতিষ্টাতা অধ্যক্ষ ফখর উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে ও আব্দুল মুহিত ও ফায়সল চৌধুরীর যৌথ সঞ্চালনায় বার্মিংহামের স্মলহীথ এলাকায় অবস্থিত ঐতিহ্যবাহী মিঠাই ঘর রেস্তোরায় আয়োজিত বিশাল অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বার্মিংহাম বাঙালি কমিউনিটির  গৌরব ও বিশিষ্ট ব্যক্তি জননেতা কাউন্সিলর সাদেক মিয়া সমছু। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন কভেনটি বাঙালি কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিত্ব কালী প্রসাদ উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র ও সিলেট সরকারি কারিগরি মহাবিদ্যালয়ের (পলিটেকনিক) এর  প্রাক্তন শিক্ষক  মোঃ আব্দুল মুকিত চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমিউনিটির বিশিষ্ট ব্যক্তি ও সমাজ সেবক যথাক্রমে হাবিবুর রহমান, মাহবুব-উল-আলম চৌধুরী মাখন, সৈয়দ জমশেদ আলী, কামাল আহমদ, মোস্তফা কামাল বাবলু ,জুম্মা আহমদ লিটু ও সুয়ানসি থেকে আগত হাবিবুর রহমান মকবুল।

image.png
 প্রথম পর্বে অতিথিবৃন্দের আসন গ্রহণ শেষে দ্বিতীয় পর্বে জাকারিয়া চৌধুরী দুয়েল এর কুরআন তিলাওয়াতের মাধ্যমে মূল অনুষ্ঠান শুরু হয়। প্রাক্তন শিক্ষক মতিউর রহমান চৌধুরীর জীবনী পাঠ করে শুনান জাকারিয়া রহমান সুমন এবং মানপত্র পাঠ করেন জাকের আহমদ তরফদার দিপু।  শুভেচ্ছা বক্তব্য রাখেন লন্ডন থেকে আগত ব্যবসায়ী ও কমিউনিটি ব্যক্তিত্ব গোলাম হায়দার চৌধুরী শালুক।স্মৃতিচারণ করেন রেডিং থেকে আগত বিশিষ্ট ব্যবসায়ী ও কমিউনিটি ব্যক্তিত্ব জনাব শাফী চৌধুরী। বক্তব্য রাখেন লন্ডন থেকে আগত কালী প্রসাদ উচ্চ বিদ্যালয় এর প্রাক্তন ছাত্র  প্রাণেশ ধর, লুটন থেকে আগত মদনমোহন কলেজের সাবেক লেকচারার জনাব মুহাম্মদ আবদুল মুনিম চৌধুরী,  কালী প্রসাদ উচ্চ বিদ্যালয় এর প্রাক্তন ছাত্র ও বার্মিংহাম কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিত্ব ও সমাজসেবক  মোঃ এমদাদুর রহমান সুয়েজ। অন্যান্য বিশিষ্ট ব্যাক্তি বর্গের মধ্যে উপস্থিত ছিলেন শিবলী চৌধুরী, মোহাম্মদ বাবলু আহমেদ, মোশাররফ সায়েক ও ফজলে এলাহী পাপন। সংবর্ধিত অতিথিকে প্রাক্তন ছাত্র ছাত্রী  এবং কমলগঞ্জ সমিতির পক্ষ থেকে সম্মাননা ক্রেষ্ট প্রদান করা হয়।
সভাপতির সমাপনি ভাষণ আপ্যায়নের মাধ্যমে সম্বর্ধনা সভার সমাপ্তি ঘটে।

লন্ডনে জাতীয় শোক দিবসের আলোচনা সভায় উপাধ্যক্ষ আব্দুস শহীদ এমপি

কমলকুঁড়ি রিপোর্ট

বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে লন্ডনে “বঙ্গবন্ধু শিশু একাডেমি” যুক্তরাজ্য শাখার উদ্যোগে ৯ আগষ্ট বৃহস্পতিবার এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ, সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির সভাপতি, বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো: আব্দুস শহীদ এমপি। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সুলতান মাহমুদ শরীফ।

বঙ্গবন্ধু শিশু একাডেমি যুক্তরাজ্য শাখার সভাপতি শাহাজানুর রাজার সভাপতিত্বে ও সেক্রেটারি নজরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যুক্তরাজ্য আওয়ামীলীগের সিনিয়র সহ -সভাপতি জালাল উদ্দিন, সহ-সভাপতি হরমুজ আলী, ভারপ্রাপ্ত সেক্রেটারি নঈম উদ্দিন রিয়াজ, সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী ও মৌলভীবাজার জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আজমল হোসেন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যুক্তরাজ্য আওয়ামীলীগের আইন বিষয়ক সম্পাদক এডভোকেট এম এ করিম, সাবেক ছাত্রনেতা কাউন্সিলর মুজিবুর রহমান জসিম, যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক লীগ সভাপতি সায়েদ আহমদ সাদ, সাবেক কাউন্সিলর রহিমা রহমান, মহানগর আওয়ামীলীগ নেতা সেলিম আহমদ চৌধুরী, মুক্তিযোদ্ধা  হাজি আব্দুর রহিম, নর্থ লন্ডন আওয়ামীলীগ সেক্রেটারি আহ্সান আহমদ, সাবেক কেটারার্স আশরাফ উদ্দিন, সেলেব্রিটি সেফ সাব্বির করিম, মুক্তিযোদ্ধা কবি সুরুজ্জামান চৌধুরী, আফসার খান সাদেক, নাসির উদ্দিন, মানবাধিকার নেত্রী সাজিয়া ¯িœগ্ধা, কমিনিটি নেতা মুজিবুর রহমান মনি, মানবাধিকার নেত্রী রুবি হক, বিবিসি ও ভয়েস অফ আমেরিকার সাবেক বাংলা প্রতিনিধি সেলিনা চৌধুরী, বাচ্চু বক্ত, জামান আহমদ, যুক্তরাজ্য ছাত্রলীগ নেতা নাজমুল ইসলাম ইমন ও মনি উদ্দিন মুজিব প্রমুখ।

বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন ও কবি সুরুজ্জামানের কোরআন তেলোয়াতের মাধ্যমে শোক সভার কার্যক্রম শুরু হয়।

প্রধান অতিথি বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো: আব্দুস শহীদ এমপি ও বীর মুক্তিযোদ্ধা সুলতান মাহমুদ শরীফ “বঙ্গবন্ধু শিশু একাডেমি যুক্তরাজ্য” শাখা কর্তৃক আয়োজিত জাতীয় শোক দিবসের এই মাসে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করে অনুষ্ঠান আয়োজন করার উদ্যোগকে সাধুবাদ জানিয়ে নব নির্বাচিত কমিটির সভাপতি-সেক্রেটারি ও তাদের পরিষদকে অভিনন্দন জানান। তারা আশাবাদ ব্যক্ত করেন যুক্তরাজ্যে এই সংগঠন বৃটিশ বাংলাদেশী শিশু কিশোরদের- বাংলাদেশ, বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে সম্যক ধারনা দিতে সচেষ্ট থাকবে।

সংগঠনের সভাপতি সাজানুর রাজা ও সেক্রেটারি নজরুল ইসলাম যুক্তরাজ্য আওয়ামীলীগ নেতৃবৃন্দসহ কমিনিটির সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন

কমলগঞ্জ প্রেসক্লাবের নির্বাচন ১৭ জুলাই। ১৩টি পদে মনোনয়নপত্র দাখিল

কমলকুঁড়ি রিপোর্ট

Untitled-1
মৌলভীবাজারের কমলগঞ্জ প্রেসক্লাব এর নির্বাচন আগামী ১৭ জুলাই শুক্রবার অনুষ্ঠিত হবে।   বুধবার (৪ জুলাই) দুপুর ১ টা পর্যন্ত ১৩টি পদে নির্বাচন কমিশনের কাছে মনোনয়নপত্র দাখিল করা হয়েছে।   এরমধ্যে সভাপতি পদে বিশ্বজিৎ রায় ও প্রনীত রঞ্জন দেবনাথ।   সহসভাপতি পদে শাব্বির এলাহী, আব্দুল মুক্তাদির ও অঞ্জন প্রসাদ রায় চৌধুরী।   সম্পাদক পদে মো: মোস্তাফিজুর রহমান।   যুগ্ম সম্পাদক পদে সৈয়দ মোকাম্মেল আলী মুন্না ও এ কে শাওনেয়াজ আহমদ।   অর্থ ও দপ্তর সম্পাদক পদে রাজকুমার সোমেন্দ্র সিংহ।   প্রচার প্রকাশনা ও সাংস্কৃতিক সম্পাদক পদে এস এম এবাদুল হক, ক্রীড়া ও সমাজকল্যান সম্পাদক পদে মো. শামসুর রাজা চৌধুরী।   কার্য নির্বাহী সদস্য পদে এম এ ওয়াহিদ রুলু, অলক দেব, পিন্টু দেবনাথ ও মো: শাহীন আহমেদ মনোনয়নপত্র দাখিল করেছেন।

ব্যাপক উৎসাহ উদ্দীপনায় বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত

কমলকুঁড়ি রিপোর্ট

Kamalgonj Pic T Worker Union Elction 2

ব্যাপক উৎসাহ উদ্দীপনা আর কঠোর পুলিশী নিরাপত্তার মধ্য দিয়ে দেশের মোট ৭টি ভ্যালিতে (অঞ্চলে) বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ত্রি-বার্ষিক নির্বাচন রোববার অনুষ্ঠিত হয়।  সকাল ৮টা থেকে বিরতিহীনভাবে বিকাল ৪টা পর্যন্ত ২৩০টি চা বাগানের নিবন্ধিত নারী ও পুরুষ চা শ্রমিকরা কেন্দ্রীয় কমিটির সভাপতি  ও সাধারণ সম্পাদক মন্ডলী, ভ্যালি কমিটির সভাপতি ও সম্পাদক মন্ডলী ও বাগান পঞ্চায়েত কমিটির প্রতিনিধি নির্বাচনে ভোট প্রদান কনের। সকাল সাড়ে ১০টায় মনু-দলই ভ্যালীর শমশেরনগর চা বাগানে গিয়ে দেখা যায়, সারিবদ্ধভাবে তিনটি লাইনে নারী-পুরুষ ভোটাররা ভোট প্রদানের জন্য লাইনে দাঁড়িয়ে আছেন। এ কেন্দ্রের প্রিসাইডিং অফিসার সহকারী উপজেলা মৎস্য অফিসার মো: আসাদ উল্ল্যাহ জানান, সকাল পৌনে ১১টা পর্যন্ত প্রায় ত্রিশ শতাংশ ভোটার ভোট প্রদান করেছেন।
বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় কার্যালয় শ্রীমঙ্গলস্থ লেবার হাউজ সূত্রে জানা যায়, দেশ স্বাধীনের পর টানা ৩৪ বছর একটি পক্ষ দ্বারা চা শ্রমকি ইউনিয়ন পরিচালিত হলেও সে সময় সাধারণ চা শ্রমিকরা ভোট প্রদান করে তাদের প্রতিনিধি নির্বাচন করতে পারতেন না। ২০০৮ সালে সংগ্রাম কমিটি গঠণ করে ব্যাপক আন্দোলনের মাধ্যমে সে বছর প্রথমবার গণতান্ত্রীক উপায়ে চা শ্রমিকরা ২৬ অক্টোবর ভোট প্রদান করে প্রথমে পঞ্চায়েত কমিটি ও ভ্যালি কমিটির প্রতিনিধি নির্বাচন করেছিল। ২ নভেম্বর রোববার বাংলাদেশ চা শ্রমকি ইউনিয়নের কেন্দ্রীয় কমিটি নির্বাচন অনুষ্ঠিত হয়ে। নির্বাচনে সংগ্রাম কমিটির সভাপতি মাখন লাল কর্মকার ও সাধারণ সম্পাদক রাম ভজন কৈরীর প্যানেল নির্বাচিত হয়েছিলেন।
নির্বাচিত এই কমিটি সিদ্ধান্ত গ্রহন করে পরের মেয়াদে ২০১৪ সালে সরাসরি ৯৫ হাজার ৫০০ চা শ্রমিকের ভোটে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটি নির্বাচন করেছিল। ২০১৭ সালের আগষ্ট মাসে এ কমিটির মেয়াদ শেষ হলেও নানা জটিলতায় নির্বাচন অনুষ্ঠিত হয়। অবশেষে শ্রম অধিদপ্তরের মাধ্যমে চলতি বছরের ২৭ মে চা শ্রমিক ইউনিয়নের নির্বাচনের তপশিল ঘোষণার মাধ্যমে ত্রি-বার্ষিক নির্বাচনের কার্যক্রম শুরু হয়। তপশিল অনুযায়ী রোববার (২৪ জুন) সারা দেশের ৭টি ভ্যালিতে(অঞ্চলে) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একযোগে ভোট গ্রহন হয়।
নির্বাচনে কেন্দ্রীয় কমিটি গঠনে মাখনলাল কর্মকার ও রাম ভজন কৈরী প্যানেল ও বিজয় প্রসাদ বুনার্জি ও সীতারাম অলমিক প্যানেলে সভাপতি ও সম্পাদক মন্ডলী, শিউধনী কুর্মির নেতৃত্বে একটি সভাপতি মন্ডলী ও গীতারানী কানুর নেতৃত্বে সম্পাদক মন্ডলীল আরও একটি প্যানেলে ৪টি করে পদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। একই সাথে ২৩০টি চা বাগান পঞ্চায়েত কমিটি ও ৭টি ভ্যালি কমিটিরও ভোট প্রদান করছে চা শ্রমিক ভোটাররা।
বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন কার্যালয় সূত্রে আর জানা যায়, বৃহত্তর সিলেট ও চট্রগ্রাম অঞ্চল মিলিয়ে সাতটি ভ্যালিতে সর্বশেষ তালিকা অনুযায়ী মোট ৯৮ হাজার ৭৫২ জন ভোটার ভোট প্রদান করছে।
এদিকে কমলগঞ্জ উপজেলার ২২টি চা বাগান ও কুলাউড়া উপজেলার চাতলাপুর চা বাগান নিয়ে মোট ২৩টি চা বাগান নিয়ে মনু-ধলই ভ্যালিতে ১৫ হাজার ৫২ টি ভোটের জন্য ভ্যালি কমিটিতে সভাপতি পদে ধনা বাউরী, সহ-সভাপতি পদে গায়ত্রী রানী ও সাধারণ সম্পাদক পদে নির্মল দাশ পাইনকা রিক্সা প্রতীকে, আবার সভাপতি পদে সীতারাম বীন, সহ-সভাপতি পদে আলোমনি রবিদাস ও সম্পাদক কুশল চাষা আম প্রতীকে নির্বাচন করছেন। স্বতন্ত্র প্রার্থী গোপাল নুনিয়া গোলাপ ফুল প্রতীকে ও প্রদীপ কালোয়ার কাঁঠাল প্রতীকে নির্বাচন করছেন।
সহকারী রিটার্নিং অফিসার কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক রোববার বেলা ২টায় বলেন, ৭টি ভ্যালিতে সুষ্ঠু, শান্তিপূর্ণ ও সু-শৃঙ্খলভাবে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ত্রি-বার্ষিক নির্বাচনের ভোট প্রদান অনুষ্ঠিত হয়। সার্বিক নিরাপত্তার জন্য প্রতি কেন্দ্রে আনসার সদস্যদের পাশাপাশি পুলিশও মোতায়েন করা হয়েছে।

সৌদি নারীরা প্রথমবারের মত বিশ্বকাপ স্টেডিয়ামে

 ডেস্ক রিপোর্ট

71

 ‘সেদিন সুদূর নয়-যে দিন ধরণী পুরুষের সাথে গাহিবে নারীর ও জয়’-কাজী নজরুল ইসলামের নারী কবিতার এই পংকক্তি বোধহয় সৌদি আরবের নারীরা প্রথমবার উচ্চস্বরে বলতে পারার সাহস পেল। ধর্মীয় রীতিনীতিতে আটকে রেখে দীর্ঘদিন যাবত নারীদের স্টেডিয়ামে যেতে বাঁধা দিয়ে রেখেছিল মুসলিম অধ্যুষিত দেশ সৌদি আরব। কিন্তু যুবরাজ সালমানের কল্যাণে যেন আশার আলো দেখতে পায় সে দেশের নারীরা।‘ভিশন-২০৩০’এর লক্ষ্য নিয়ে নেমেই সৌদি আরবের সংস্কৃতিতে আমুল পরিবর্তন আনেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। যার একটি ছিল, স্টেডিয়ামে বসে সৌদি নারীদের খেলা দেখতে দেওয়া। তারই আলোকে, প্রথমবার বিশ্বকাপ স্টেডিয়ামে দেখা গেলো সৌদি নারীদের।সৌদি নারীরা প্রথম স্টেডিয়ামে ম্যাচ দেখতে আসে চলতি বছরের জানুয়ারী মাসে। আল আহলি ও আল বাইতানের মধ্যকার ম্যাচটি প্রথমবারের মত মাঠে বসে উপভোগ করে সৌদি নারীরা। এবার আরো বড় মঞ্চে আবির্ভাব হলো তাদের। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে উদ্বোধনী দিনেই সৌদি আরবের ম্যাচে দেখা গেল সেদেশের নারীদের।সৌদি আরবের পতাকার রঙ্গে জিন্স, স্কার্ফ ও হিজাব পরে অনেক সৌদি নারী আসেন রাশিয়া বনাম সৌদি আরবের মধ্যকার ম্যাচটি দেখতে। সঙ্গে সৌদি আরবের পতাকাও ছিল। সেখানে তারা পুরুষদের সঙ্গে বসেই খেলা উপভোগ করেন।তেমনই একজন হলেন নাদা আলতুয়াইজরি। সৌদি আরবের নাগরিক হলেও ১২ বছর বয়স থেকে বসবাস করেন ব্রিটেনে। ছোটবেলা থেকেই ফুটবল প্রিয় নাদা স্টেডিয়ামে খেলা দেখতে এসে বলেন, ‘যদি আপনারা আমাদেরকে বড় পর্দায় দেখান তাহলে আমি বলতে পারি, আরো অনেক সৌদি নারীরা দেশকে সমর্থন দিতে রাশিয়ায় আসবে।২৭ বছর বয়সী নাদা জানান এসেছিলেন সবুজ রঙের সৌদি পতাকা হাতে। রাশিয়ায় থাকা তার এক বন্ধু, নাদার মতে তিনি তার ভাইয়ের মত, তার মাধ্যমেই খেলা দেখতে এসেছেন তিনি। নারীদের এভাবে অবাধে চলাচল এক বছর আগেও ওমন ছিল না। তিনি বলেন, ‘পারদপক্ষে, আমরা নারী-পুরুষের সমানুতা অর্জন করেছি। আপনি ইচ্ছে অনুযায়ী যেকোন সৌদি নাগরিককে জিজ্ঞেস করুন, সেও একই কথা বলবে।’স্টেডিয়ামে খেলা দেখতে আসা অন্যান্য সৌদি নারীরা এসেছিলেন নিজ দেশের পতাকা হাতে। অনেকে মোহাম্মদ বিন সালমানের ছবি সম্বলিত পোস্টারও নিয়ে এসেছেন। সংস্কৃতির পালা বদলে ৩২ বছর বয়সী সালমান এখন সারা সৌদিতে উজ্জ্বল এক নাম।নাদার মত খেলা দেখতে এসেছেন সৌদি নারী রায়েল আল-মুতেইরি। মস্কোতে নিজের মা ও স্বামীর সঙ্গে এসেছেন সরকারি খরচে। ২৫ বছর বয়সী এই সরকারী কর্মকর্তা নারী বলেন, ‘আমি অনেক দূর থেকে এসেছি জাতীয় দলকে অনুপ্রেরণা যোগাতে। সৌদি নারীদের বর্তমান অবস্থান নিয়ে আমরা গর্ব করতে পারি। এটা দেশ এবং ফুটবল দলেরও গর্বের বিষয়।’ফুটবল স্টেডিয়ামে খেলা দেখার পাশাপাশি জুন পাশ থেকেই সৌদি নারীরা সুযোগ পেয়েছেন গাড়ি চালাতে। ইতোমধ্যে অনেকে ড্রাইভিং লাইসেন্স নিয়ে কাজও শুরু করে দিয়েছেন। প্রাচ্যের শিকল ভেঙ্গে সৌদি নারীদের বিশ্বকাপের মঞ্চে স্টেডিয়ামে খেলা দেখতে আসা অনুপ্রেরণা জোগাবে অন্য নারীদেরও। তারা প্রমাণ করলেন, সৌদি নারীরাও এখন সমঅধিকার নিয়ে প্রতিষ্ঠিত হচ্ছে।

কমলগঞ্জ ওয়েলফেয়ার এসোসিয়েশন ফ্রান্স এর উদ্যোগে এক ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

0k3JnuwYxKvmErNeCMNojnkuxAr-1

কমলকুঁড়ি রিপোর্ট

গত ৫ জুন মঙ্গলবার ফ্রান্সের রাজধানী প্যারিসের বাংলাদেশী রেস্টুরেন্ট গ্রাম বাংলা রেস্টুরেন্ট কেথসীমায়, কমলগঞ্জ ওয়েলফেয়ার এসোসিয়েশন ফ্রান্স এর উদ্যোগে এক ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

06-UzQYvrQtUYlsYjCYthUhAUBq-1

 সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ফরহাদ উদ্দিন (তান্নু) পরিচালনায়‌ উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মোঃ সাইফ উদ্দিন ।

0CfpCevlYYQVTatfWrLcmbRkTmY-1

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগ সভাপতি বেনজীর আহমেদ সেলিম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি এম এ কাসেম, সহ সভাপতি আবুল কাসেম, আকরাম খান, যুগ্ম সম্পাদক দিলওয়ার হোসেন কয়েছ, সেলিম ওয়াদা শিলু সভাপতি রাজনগর সমাজ কল্যাণ সংস্থা ফ্রান্স, এস আর কাইয়ুম, সাইদুর রহমান সাইদ সহ বাংলাদেশের কমিউনিটির অন্যান্য নেতৃবৃন্দরা ।
অনুষ্ঠানে  বক্তব্য রাখেন সংগঠনের প্রধান উপদেষ্টা জনাব তাহের চৌধুরী, উপদেষ্টা জনাব‌ মনীর চৌধুরী, উপদেষ্টা জনাব মুমীনুর রশীদ, সিনিয়র সহ-সভাপতি কাজী মোঃ আলী কয়ছর, সহ-সভাপতি জাসেদ চৌধুরী, সহ-সভাপতি তানভীর আহমেদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক আজিজুর রহমান,‌ সহকারী সাংগঠনিক সম্পাদক সফি চৌধুরী, সহকারী সাংগঠনিক সম্পাদক আব্দুল লতিফ, ক্রিড়া সম্পাদক মো: মইনুদ্দিন মিয়া ,শাওন আহমদ।
এ সময় বক্তারা বলেন, রমজানে বাংলাদেশের অসহায় দুস্থ মানুষের সাহাযার্থ্যে এগিয়ে আসার জন্য আহবান জানান।  পরিশেষে দোয়া, চা আপ্যায়ন এর মাধ্যমে সভার সফল পরিসমাপ্তি ঘটে।

উক্ত ইফতার ও দোয়া মাহফিলে ফ্রান্সের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক নেতৃবৃন্দ এর পাশাপাশি বিভিন্ন এলাকার প্রবাসী বাংলাদেশীরা অংশগ্রহণ করেন। এছাড়া কমলগন্জ উপজেলা ওয়েলফেয়ার এর কার্য্যকরী কমিটির বিভিন্ন নেতৃবৃন্দ,শুভাকাংখী ও বিভিন্ন এলাকা থেকে আমন্ত্রিত অতিথিবৃন্দ এতে অংশ নেন।

রাস্তায় বৈদ্যুতিক খুঁটির টানা তার নির্মাণের অভিযোগে সংবাদ সংগ্রহকালে : কমলগঞ্জে ইউপি সদস্যের নেতৃত্বে দুই সাংবাদিককে হুমকি ও অবরুদ্ধ

 নিজস্ব প্রতিবেদক

Kamalgonj Pic-2
মৌলভীবাজার পল্লী বিদ্যুৎ সমিতির নবনির্মিত লাইন স্থাপনে বৈদ্যুতিক খুঁটির সাথে তারের টানা রাস্তার মাঝখানে স্থাপন করার অভিযোগে সরেজমিনে সংবাদ সংগ্রহকালে ইউপি সদস্যের নেতৃত্বে দলবল নিয়ে দুই সাংবাদিককে মেরে ফেলার হুমকি দিয়ে আড়াই ঘন্টা অবরুদ্ধ করে রাখেন। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল থেকে সাংবাদিকদের উদ্ধার করে। এ ঘটনায় রহিমপুর ইউপি চেয়ারম্যান সাংবাদিকদের কাছে দু:খ প্রকাশ করেন। গতকাল রবিবার সকাল পৌণে ১১ টায় কমলগঞ্জ উপজেলার রহিমপুর ইউনিয়নের দক্ষিণ বড়চেগ গ্রামে এ ঘটনাটি ঘটে।
সরেজমিনে দেখা যায়, রহিমপুর ইউনিয়নের দক্ষিণ বড়চেগ গ্রামের আসাদ মিয়ার বাড়ির পার্শ্ববর্তী রাস্তায় নবনির্মিত লাইন স্থাপনে বৈদ্যুতিক খুঁটির তারের টানা রাস্তার মাঝখানে স্থাপন করা হয়। জনসাধারণের অসুবিধা না করে তারের টানা খুঁটি রাস্তার পাশে স্থাপন করার জন্য এলাকাবাসী গত শনিবার কর্মরত শ্রমিকদের আপত্তি জানান। বিষয়টি অবলোকনের জন্য ঘটনাস্থলে গিয়ে এলাকাবাসীর অভিযোগের পর স্থানীয় ইউপি সদস্য মাহমুদ আলীর সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি অনুমতি ছাড়া সাংবাদিকদের প্রবেশ বিষয়ে প্রশ্ন করে উত্তেজিত হয়ে উঠেন। এরপর ফোন কেটে তিনি তার ছেলে বাবেল সহ দুই মোটরসাইকেল নিয়ে দ্রুত ঘটনাস্থলে এসেই কমলগঞ্জের সমকাল প্রতিনিধি প্রনীত রঞ্জন দেবনাথ ও ইত্তেফাক প্রতিনিধি নূরুল মোহাইমীন মিল্টন এর উপর আক্রমনের চেষ্টা করেন। এক পর্যায়ে ইউপি সদস্য মাহমুদ আলী (৫৫) ও তার ছেলে বাবেল মিয়া (২৫) সাংবাদিকদের উপর মারমুখী হয়ে উঠলে স্থানীয়রা তাদের প্রতিহত করেন। তারা রাস্তা দিয়ে যাওয়ার সময় ওই দুই সাংবাদিকে মেরে গুম করারও হুমকি দেন। এরপর সাংবাদিকরা সেখানে আটকা পড়লে খবর পেয়ে অন্যান্য সাংবাদিকরা ঘটনাস্থলে আসেন এবং কমলগঞ্জ থানার ওসি মোকতাদির হোসেন পিপিএম এর নির্দেশে থানার এসআই মো. মাহবুব সহ পুলিশের একটি ফোর্স ঘটনাস্থল থেকে বেলা দুই টায় সাংবাদিকদের নিয়ে আসেন। এই ঘটনা নিয়ে এলাকায় দুই পক্ষের মধ্যে টান টান উত্তেজনা বিরাজ করছে। যেকোন মুহুূতে বড় ধরণের অপ্রীতিকর ঘটনার আশঙ্কা করছেন এলাকাবাসি।

Kamalgonj Pic-1
দক্ষিণ বড়চেগ গ্রামের মসু মিয়া, লেবু মিয়া, আসিদ মিয়া, মাসুক মিয়া, হারুনুর রশীদ সহ এলাকাবাসী বলেন, ইউপি সদস্য মাহমুদ আলী পূর্ব থেকেই বিভিন্ন বিষয়ে গ্রামের একটি অংশের উপর ক্ষুব্ধ। বৈদ্যুতিক খুঁটির টানা তার রাস্তায় স্থাপন করলে যাতায়াতে জনদুর্ভোগ সৃষ্টি হবে ভেবে রাস্তার পাশে স্থাপন করার জন্য আপত্তি জানানোর কারনেই ইউপি সদস্য মাহমুদ আলীর ইন্ধনে গ্রামের কয়েক ব্যক্তির বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ করান। বিষয়টি দেখার জন্য সাংবাদিকদের দ্বারস্থ হই এবং সাংবাদিকরা ঘটনাস্থলে আসলেও তাদের মেরে ফেলার হুমকি ও অবরুদ্ধ করে রাখেন।
ঘটনা শুনে রহিমপুর ইউপি চেয়ারম্যান ইফতেখার আহমদ বদরুল বেলা আড়াইটায় ইউনিয়ন পরিষদে সাংবাদিকদের নিয়ে হামলাকারী ইউপি সদস্য মাহমুদ আলীসহ অন্যান্য সদস্যদের উপস্থিতিতে অনাকাঙ্খিত ঘটনার জন্য পরিষদের পক্ষ থেকে উপস্থিত সাংবাদিকদের কাছে দু:খ প্রকাশ করেন।
কমলগঞ্জ থানার এসআই মাহবুব ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, রাস্তায় বৈদ্যুতিক খুঁটির টানা তার স্থাপন করা ঠিক হয়নি। সাংবাদিকদের সাথে ইউপি সদস্য ও তার ছেলের অশোভন আচরনের বিষয়টি এলাকাবাসি আমাকে জানিয়েছে। পরে ঘটনাস্থল থেকে তাদের নিয়ে আসি।
এদিকে কমলগঞ্জের দুই সাংবাদিককে হুমকি ও অবরুদ্ধের ঘটনায় কমলগঞ্জ প্রেসকাবের আহ্বায়ক ও পৌর মেয়র মো. জুয়েল আহমদ, সাংবাদিক সমিতি কমলগঞ্জ ইউনিটের সভাপতি আব্দুল হান্নান চিনু ও কমলগঞ্জ রিপোর্টার্স ইউনিটি এর সভাপতি পিন্টু দেবনাথ গভীর উদ্বেগ প্রকাশ করে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান এবং পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রশাসনের প্রতি দাবি জানান।
কমলগঞ্জ থানার ওসি মোকতাদির হোসেন পিপিএম বলেন, ঘটনার খবর পেয়েই পুলিশ ঘটনাস্থলে পাঠিয়েছি এবং এ ঘটনায় কোন লিখিত অভিযোগ পাওয়া যায়নি।

মৌলভীবাজারে সরকারী মেডিকেল কলেজ দ্রুত বাস্তবায়নের দাবীতে লন্ডনে গোলটেবিল বৈঠক সম্পন্ন: এক নব- ইতিহাসের সূচনা

খায়রুল আলম লিংকন:

4

দীঘ ১০ বছর ধরে  দাবী আদায়ের লক্ষে জেলাবাসী ক্যাম্পেইনে চালিয়ে আসছেন.। ইতিমধ্যে মৌলভীবাজারে কয়েকটি সফল সভা. সমাবেশ. সেমিনার ও সব বৃহৎ মানববন্ধন করা সহ মানণীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র বরাবরে স্মারকলিপি প্রদান ও সাস্থ্যমন্ত্রী. চীফ হুইপ. হুইপ ও লকাল এমপি সহ  জেলা প্রশাসনের বিভিন্ন বিশিষ্টজনের সাথে মতবিনিময় করা হয়েছে। ২৫ লক্ষ জনগনের প্রাণের  দাবীতে দেশে- বিদেশে মৌলভীবাজার জেলাবাসী ঐক্যবব্ধ হয়ে বাংলাদেশের রাজধানী ঢাকা.লন্ডন সহ আমেরিকা. কানাডা. কুয়েত.কাতার.ইউরোপ মিডিলিষ্ট মধ্যপাচ্য ও  বিভিন্ন দেশে এমনকি বৃটেনের বিভিন্ন শহরে মতবিনিময়  সভা- সমাবেশ. মৌলভীবাজার জেলা সদরে ঐতিহাসিক সফল গোলটেবিল বৈঠক করা সহ সভা ও সমাবেশ এর মাধ্যমে প্রবাসীরা ক্যাম্পেইন চালিয়ে আসছেন। এই ধারাবাহিকতায়    গত মঙ্গলবার বৃটেনের সেন্ট্রাল লন্ডনের অট্রিযাম  কনফারেন্স হলে সন্ধ্যা ৬ ঘটিকায় বৃটেনে বসবাসরত চার শতাধিক মৌলভীবাজার জেলাবাসীর উপস্থিতিতে বৃটেনের ইতিহাসে এই প্রথমবারের মত গোলটেবিল বৈঠক সম্পন্ন করে এক নব- ইতিহাসের সূচনা করা হয়েছে।
ওয়াল্ড ওয়াইড ক্যাম্পেইন ওয়াটার্সআপ গ্রুপের  অন্যতম উপদেষ্টা  কমিউনিটি লিডার ড.ওয়ালী তসর উদ্দিন এমবিই এর সভাপতিত্বে এবং ওয়াল্ড ওয়াইড ক্যাম্পেইন ওয়াটার্স আপ গ্রুপের এডমিন সাবেক ছাত্রনেতা মোহাম্মদ মকিস মনসুর আহমদ, সাংস্কৃতিক সংগঠক মিসেস হেলেনা ইসলাম ও সাবেক ছাত্রনেতা কামরুজ্জামান খাঁন কমরুর যৌথ পরিচালনায় অনুষ্ঠিত প্রবাসের ইতিহাসে লন্ডনের মাটিতে প্রথম বাংলাদেশীদের গোলটেবিল বৈঠকের মৌলভীবাজার জেলাবাসীর এই  মিলনমেলায় প্রধান ও বিশেষ অতিথি হিসাবে উপস্থিত হয়ে বক্তব্য রাখেন লন্ডনের টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের স্পিকার সাবিনা আক্তার, বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ সেলিম উদ্দিন,  যুক্তরাজ্য আওয়ামীলীগের সহ সভাপতি আলহাজ্ব জালাল উদ্দিন, ৭১ এর মুক্তিযোদ্ধা এম এ মান্নান. বিশিষ্ট ব্যাবসায়ী বজলুর রশিদ এমবিই. সাংস্কৃতিক ব্যাক্তিত্ত খালেদ চৌধুরী, কমিউনিটি লিডার কে এম আবু তাহের চৌধুরী,  বিশিষ্ট ব্যাবসায়ী  এম এ মুনিম, বিশিষ্ট ব্যাবসায়ী শাহনুর খাঁন. চ্যানেল এস এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মাহি ফেরদৌস জলিল.এনটিভি ইউরোপের সিইও সাবরিনা হোসেন. কানাডা আওয়ামীলীগ সভাপতি জিএম মাহমুদ মিয়া. বিশিষ্ট ব্যাবসায়ী সাইদুর রহমাম রেনু. বিশিষ্ট ব্যাবসায়ী নুরুল ইসলাম মাহবুব.  বিসিএর সেক্রেটারি অলি খাঁন. কমরেড মসুদ আহমদ. মুক্তিযোদ্দা সৈয়াদ আব্দুল কাইয়ুম কয়সর. কাউন্সিলার রিতা বেগম. কাউন্সিলার রহিমা রহমান. হারুনর রশিদ. ডা: আলাউদ্দিন আহমদ ডা: মুজিবুল হক. শিক্ষক নুরুল ইসলাম.  মুক্তিযোদ্ধা আব্দুর রহিম. রাজন উদ্দিন জালাল. মুহি চৌধুরী ইকবাল.সাইদুর রহমান বিপুল. টিপু মিয়া. আব্দুল করিম মধু. ও  জিলানী চৌধুরী জেবু।
সভার শুরুতেই পবিত্র কোরআন থেকে  তেলাওয়াত করেন চৌধুরী হাফিজ আহমদ. ও গোলটেবিল বৈঠকের মৃল প্রবন্ধ পাঠ করেন জয়নাল আবেদিন লেখন.। সভায় বাংলাদেশ থেকে টেলিকনফারেন্সে বক্তব্য রাখেন   মৌলভীবাজার -রাজনগরের জাতীয় সংসদ সদস্য প্যানেল স্পীকার  সৈয়দা সায়রা মহসিন এমপি.  গোলটেবিল বৈঠকের সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিশিষ্ট ব্যাবসায়ী নুনু মিয়া. মসুদ আহমদ. শাহ্‌জাহান আহমদ তরফদার. নজরুল ইসলাম অকিব.মাহমুদুর রহমান তালুকদার. মোহাম্মদ কিবরিয়া. মুজিবুর রহমান জসিম. নুরুল ইসলাম. জামাল আহমদ. রুহেল খাঁন. আব্দুল মুকিদ বাদশাহ. ফারুক আহমদ. রাজু আহমদ কালাম. জয়নাল আবেদিন লেখন. সাদিয়ান চৌধুরী. আলহাজ্ব লিয়াকত আলি. জেবিন চৌধুরী সেবিন.সুফিয়া আলম.কবি আসমা মতিন. জুসনা ইসলাম.মুন কুরেসী. হেনা বেগম. রাহেলা শেখ.জুনারা ইসলাম.  সাবরিনা. রানিয়া বেগম. লাভলী খাতুন.  মশউদ বকস নাজমুল. মোশাহিদ রহমান. সায়ফুর রহমান কুরেসী হিরু. শফিকুর রহমান তবারক. শেখ সালামত তালুকদার. এম এ রুকন. শাহ্‌ সাফি কাদির. রাধা ধর রাজু. আব্দুর রুউফ তালুকদার. রেফুল মিয়া. কাজী ফয়সল আহমদ. ব্যাবসায়ী আব্দুল মালিক. মোহাম্মদ মুজিব. শামীম চৌধুরী. সেলিম আহমদ. রাজু আহমদ কালাম. মামুন আহমদ.আমজদ সানি. মাহমুদ চৌধুরী.তাজুল হক কামাল. সৈয়দ আবু সাঈদ. ইমরান শামীম.  খায়রুল আলম লিংকন. সৈয়দ আকলাকুল আম্বিয়া রাবেল. শাহজাহান সিরাজ. সলিসিটর লিয়াকত আলী খাঁন. বদরুজ্জামান খাঁন.    শিবলু আহমদ. শাহিন আহমদ চৌধুরী  আব্দুল হাফিজ.  ইকবাল আহমদ. সাদিকুর রহমান. আতিকুল ইসলাম. আব্দুস সালাম. লিয়াকত খাঁন. নিয়াজ আহমদ লিটন.সৈয়দ মুজিবুর রহমান. আমিনুর রহমান চৌধুরী. আওয়াল আমরান. সালিক মিয়া. পারভেজ কবির. লিটন চৌধুরী. বদর উদ্দিন চৌধুরী. বাদল আহমদ  আব্দুর রব. আব্দুল ওয়াহিদ বাবুল.রেজাউল করিম লাভলু. আবুল লেইস মনা. মুহিবুর রহমান সানজব. শাহীন আহমদ. কামাল চৌধুরী. শাহিন আহমদ চৌধুরী. কবির আহমদ. মোশেদ আহমদ মতসির. নাজিম আহমদ. অদূদ আহমদ. সেলিম আহমদ. মুকিত আহমদ. নাজিম আহমদ. বাবুল মিয়া. শাহ্‌ আলম. ফারুক আহমদ.  আয়শা বেগম. আবুল হোসেন. ফয়সল আহমদ. সাইফুল মিয়া.  সরওয়ার আহমদ.মনজিলা কুরেসী. মিসবাউর রহমান. আবু শহিদ সাবলু. প্রমুখ নেতৃবৃন্দ।
সভায় বক্তারা ২৫ লক্ষ জনগনের প্রাণের  দাবী মৌলভীবাজারে সরকারি মেডিকেল কলেজ দ্রুত বাস্তবায়নের জন্য মানণীয় প্রধানমন্ত্রী ও সরকারের প্রতি জোর দাবী জানান। এছাড়া ও দাবী বাস্তবায়ন না হওয়া অবধি ওয়াল্ড ওয়াইড ক্যাম্পেইন চালিয়ে যাওয়ার জন্য সভায় দূঢ় প্রত্যয় ব্যাক্ত করা সহ মৌলভীবাজার জেলার উন্নয়নে  মৌলভীবাজারে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় ও শমসেনগর বিমানবন্দর চালু  সহ ৭ দফা দাবী সম্ভলিত প্রস্তাবলী মৌলভীবাজারে সরকারি মেডিকেল কলেজ চাই ওয়াল্ড ওয়াইড ক্যাম্পেইন ওয়াটার্সআপ গ্রুপের  এডমিন কমিউনিটি লিডার মোহাম্মদ মকিস মনসুর আহমদ পাঠ করে শুনানোর পর  তাহা সব সম্মতিক্রমে করতালির মাধ্যমে পাশ করা হয়।সভাপতি বক্তব্যে ওয়াল্ড ওয়াইড ক্যাম্পেইন ওয়াটার্সআপ গ্রুপের  অন্যতম উপদেষ্টা কমিউনিটি লিডার ড.ওয়ালী তসর উদ্দিন এমবিই প্রবাসের ইতিহাসে লন্ডনের মাটিতে  প্রথম বাংলাদেশীদের গোলটেবিল বৈঠকে মৌলভীবাজার জেলাবাসীর মিলনমেলায় যারা উপস্থিত হয়ে ইতিহাসের অংশীদার হয়েছেন সবাইকে অভিনন্দন জানিয়ে আগামীদিনের ক্যাম্পেইনে  সবার সহযোগীতা কামনা করেন।